বিয়ানীবাজার পৌরশহরে থেকে আন্তঃজেলাসহ দূরপাল্লার বাস মিনিবাস চলাচল করলেও এখানে কোন বাস টার্মিনাল নেই। এতে যেখানে সেখানে গাড়ি পার্কিং ও যাত্রী উঠানামা করায় সড়কে সৃষ্টি হয় যানজট। গত ২০ বছর ধরে পৌরশহরের যানবাহনের বর্তমান ঠিকানা ফুটপাত, বিভিন্ন মার্কেট ও দোকানপাঠে সামনের খোলা জায়গায়। যানবাহনের জন্য একটি নির্ধারীত জায়গা হবে- এমন পরিকল্পনা থেকে প্রথমবারের মতো নির্বাচিত বিয়ানীবাজার পৌর পরিষদের উদ্যোগে লাসাইতলা (কদুগঞ্জ) এলাকায় গড়ে উঠেছে একটি আধুনিক ও যুগোপযোগী মিনি বাস টার্মিনাল।

জানা গেছে, প্রায় এক দশক আগে থেকে প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজার পৌরশহরকে যানজট মুক্ত করতে শহরের বাইরে আন্তঃজেলাসহ দূরপাল্লার বাস টার্মিনাল তৈরির দাবি উঠেছিল। নির্ধারিত স্থান না থাকায় আন্তঃজেলাসহ দূরপাল্লার বাসগুলো শহরের প্রধান সড়কজুড়ে পার্কিং করে রাখার পাশাপাশি চলে যাত্রী উঠানামা। এর ফলে পৌরশহরে তীব্র যানজট তৈরি হয়। এমন পরিস্থিতিতে যানবাহনের জন্য একটি নির্দিষ্ট জায়গা করে দিতে বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের পাশ ঘেঁষে পৌর এলাকার লাসাইতলা (কদুগঞ্জ) এলাকায় ১ একর জমিজুড়ে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে একটি বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ২০১৮ সালের ডিসেম্বর মাসে শুরু হওয়া বাস টার্মিনালের নির্মাণ কাজ ২০২০ সালের জানুয়ারিতে এসে সমাপ্ত হয়। টার্মিনালে ভূমি অধিগ্রহনে প্রায় ৩ কোটি ১৬ লক্ষ টাকা  এবং অবকাঠামো ও অন্যান্য কাজে প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয় হয়।

এদিকে, বাস টার্মিনালের নির্মাণকাজ শেষ হলে আন্তঃজেলাসহ দূরপাল্লার বাসগুলো পৌরশহরে নয়, রাখতে হবে এই টার্মিনালে। কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়ার বছর পার হলেও এখনো টার্মিনাল চালু করা হয়নি। বাস টার্মিনাল কবে চালু হবে- তা নিয়ে অনেক প্রশ্নই উঠেছে। তাছাড়া বাস টার্মিনাল চালু করা হলে পৌরশহর থেকে টার্মিনাল পর্যন্ত রাস্তা ও লোলা খালের ওপর কদুগঞ্জ ব্রিজটি সম্প্রসারণ করা হবে কিনা- এমন প্রশ্নও অনেকের মুখে মুখে।

ছাত্রলীগ নেতা মাহবুব হোসেন আজাদ জিসান বলেন, বাস টার্মিনাল চালু করার আগে শহর থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তা ও লোলা খালের ওপর পুরাতন ব্রিজটি বাস-মিনিবাস চলাচল উপযোগী করা প্রয়োজন। এতো সরু সড়ক ও পুরাতন ব্রিজ দিয়ে যদি দূরপাল্লার বাস-মিনিবাস চলাচল করে শহরের যানজট এই রাস্তায় সৃষ্টি হবে। আর এজন্য মাথিউরা ও তিলপাড়া ইউনিয়নসহ এই সড়ক দিয়ে যাতায়াতকারী সকলকেই ভোগান্তিতে পড়তে হবে।

পৌর মিনি বাস টার্মিনালটি কবে উদ্বোধন হবে- প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে বিয়ানীবাজার পৌরসভার মেয়র মো. আব্দুস শুকু্র বলেন, আমরা অনেক আগেই ঝমকালো আয়োজনে বাস টার্নিমালটির উদ্বোধন করতে চেয়েছিলাম। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি কারণে সেটা সম্ভব হয়নি। তবে আমরা পৌর পরিষদের বৈঠকে আলোচনা করে আগামী ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে বাস টার্মিনাল উদ্বোধন করবো। ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এই অঞ্চলের কৃতিসন্তান সাবেক শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার নুরুল ইসলাম নাহিদ এমপি টার্মিনালটির উদ্ধোধন ঘোষণা করবেন।

পৌর মেয়র মো. আব্দুস শুকু্র আরও বলেন, নির্বাচিত হবার পর থেকেই পৌর পরিষদ বিয়ানীবাজার পৌরসভাকে আধুনিকায়ন ও যুগোপযোগী করে একটি নান্দনিক শহর হিসেবে গড়ে তুলতে আমরা অনেক পরিকল্পনা গ্রহণ এবং দৃশ্যত সেগুলো বাস্তবায়নও করেছি। সকলের অব্যাহত সহযোগিতায় একটি বাসযোগ্য পৌরসভা গঠন করা সম্ভব সেটা বর্তমান পরিষদ ইতোমধ্যে প্রমাণ করেছে বলেও জানান তিনি।

মুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী হুমায়ুন কবির'র মতবিনিময়