বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নে ৬০ বছরেরও বেশি পুরানো একটি কালভার্ট নিয়ে শঙ্কায় রয়েছেন স্থানীয়রা। যে কোনো সময় কালভার্টটি ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কায় শঙ্কিত ইউনিয়নের কয়েক গ্রামের হাজারো অধিবাসী। স্থানীয়দের অভিযোগ, গত ১০-১২ বছর ধরে কালভার্টের এ অবস্থা থাকলেও সংস্কারের কোন উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সরেজমিনে ঘুর  জানা গেছে, তিলপাড়া ইউনিয়নের মাটিজুরা গ্রামের বড়খালের উপর পাকিস্তান আমলে সাধারণ মানুষের যাতায়াতের জন্য বড়খালের ওপর ১০ ফুট দৈর্ঘের একটি কালভার্ট নির্মাণ করা হয়। সম্প্রতি কালভার্টটির নিচের মাটি সরে গিয়ে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। উপরের মেঝেতে দেখা দিয়েছে ধ্বস। বর্ষা মৌষুমে কালভার্ট ছুয়ে নিচের দিকে পানি পড়ে। কালভার্টের উইং ওয়ালের পলেস্তারা খসে পড়ে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের, বেরিয়ে পড়েছে জীর্ণ রড। এতে মাটিজুরা, তিলপাড়া, ইসলামপুর (টুকা), পীরেরচকসহ ইউনিয়নের কয়েক গ্রামের হাজারো অধিবাসীরা চলাচল করতে চরম দুর্ভোগে পড়েছেন।

স্থানীয় এলাকাবাসী জানান, দীর্ঘদিনের পুরনো এ কালভার্ট দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন স্থানীয় অধিবাসীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাছাড়া প্রতিদিনই এ সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে ছোট ছোট অনেক যানবাহন চলাচল করে। এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘদিন ধরে এ কার্লভার্টটি নতুন করে নির্মাণের কোন উদ্যোগ নেয়া হচ্ছে না।

মাটিজুরা গ্রামের বাসিন্দা শমছুল হক বলেন, কালভার্টটি প্রায় ৫০/৬০ বছরের আগে নির্মাণ করা হয়েছে। বর্তমানে চলাচলের জন্য খুবই ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। দীর্ঘদিন ধরে এ অবস্থায় থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন সুনজর পড়েনি। একই এলাকার বাসিন্দা তিলপাড়া ইউপির সাবেক সদস্য মতলিব উদ্দিন বলেন, পরিত্যক্ত এ কালভার্টটি নতুন করে নির্মাণ করে দেয়ার জন্য আমরা এলাকাবাসী স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

নতুন করে এ কালভার্ট নির্মাণের উদ্যোগ গ্রহণের কথা জানিয়েছেন তিলপারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান। তিনি বলেন, সম্প্রতি উপজেলা প্রকৌশলী কর্মকর্তাসহ ইউপি সদস্য ও স্থানীয় এলাকাবাসীকে নিয়ে পরিত্যক্ত এ কালভার্টটি পরিদর্শন করেছি। নতুন করে এ কালভার্টটি নির্মাণের জন্য সিলেট জেলা পরিষদের একটি প্রজেক্টের আওতায় একটি প্রস্তাবনা পাঠিয়েছি। বর্তমানে এ প্রস্তাবনাটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আশা করছি অতিদ্রুত এই সমস্যার সমাধান হবে।