সড়কের উপর স্বাভাবিক উচ্চতার একজন মানুষ দাড়ালে বৈদ্যুতিক তারটি প্রায় বুক সমান উচ্চতায় থাকে। একইভাবে সড়কে চলাচলকারি অটোরিক্সার উপরিভাগে আটকে যায় সেচ পাম্পে সংযোগ দেয়া উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুতের থ্রি-ফেইজ সরবরাহ লাইনটি। ফলে চরম ঝুঁকি নিয়ে চলাচল করছেন বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের শানেশ্বর, উলউরি, গুরেরটেখাসহ বেশ কয়েকটি এলাকার অধিবাসীরা।

পানি উন্নয়ন বোর্ড শানেশ্বর ও উলউরি এলাকাবাসী ক্ষেতের জমিতে সেচের জন্য ২০১৬ সালে বরুরদল নদীর তীরে সেচ পাম্প স্থাপন করে। কিন্তু সেচ পাম্পে পল্লীবিদ্যুৎ থেকে সংযোগ নেয়া থ্রি-ফেইজ বৈদ্যুতিক সরবরাহ লাইনের কারণে চরম ঝুকির মূখে রয়েছে কয়েক গ্রামের মানুষ। ঝুলন্ত বৈদ্যুতিক সরবরাহ লাইনটি সড়ক থেকে মাত্র ৫ফুট উচ্চতায় থাকায় যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার শংকায় রয়েছেন স্থানীয়রা।

[image link=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/08/54321.jpg” img=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/08/54321.jpg” caption=” বিয়ানীবাজারের শানেশ্বর, উলুউরি, গুরেরটেখার অধিবাসীরা ঝুঁকি নিয়ে চলাচল করছেন “]

সরেজমিনে গিয়ে দেখা যায়, পল্লীবিদ্যুতের ১১ হাজার কেবি সরবরাহ লাইন থেকে সেচ পাম্পে থ্রি ফেইজ সংযোগ দেয়া হয়েছে। প্রায় দুইশত মিটার ঝুলন্ত বৈদ্যুতিক লাইন সেচ পাম্পের উল্টো দিকে সড়কের পাশের একটি গামাই গাছের সাথে ঝুলিয়ে সংযোগ দেয়া হয়েছে সেচ পাম্পে। গাছের পাশটায় বিদ্যুতের লাইনটি হাত ছোঁয়া দুরত্বে থাকলেও বিপরীত পাশে মাত্র ৫ফুট উচ্চতায় রয়েছে। এতে বিপদ মাথায় নিয়ে যানবাহন ও সাধারণ মানুষ সড়ক দিয়ে চলাচল করছেন।

শানেশ^র এলাকার কেতকি রঞ্জণ দাস বলেন, বিদ্যুতের তারটি প্রায়ই গাড়ির সাথে আটকে যায়। তখন চালক কিংবা যাত্রিরা গাড়ির উপর থেকে তার সরিয়ে দেন। এভাবে চলতে থাকলে বড় ধরনের দুর্ঘটনা যে কোন সময় ঘটতে পারে।

একই এলাকার স্কুল শিক্ষক সাধন দাস বলেন, উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুতের সরবরাহ লাইনটি সড়কের উপর দিয়ে যাওয়ায় দুর্ঘটনা ঝুঁকি বেশি। লাইনটি সড়ক থেকে কয়েক ফুট উচ্চতায় রয়েছে। যান বাহন ছাড়াও এলাকার শিশু, বৃদ্ধসহ যে কেউ তারে জড়িয়ে বড় ধরনের বিপদে পড়তে পারেন।

বিয়ানীবাজার পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম অভিলাশ চন্দ্র পাল বলেন, উচ্চ ক্ষমতা সম্পন্ন হলেও বিদ্যুতের এ সরবরাহ লাইনটিতে কভার আছে। যার কারণে স্পর্শ করলেও কোন সমস্যা হওয়ার কথা নয়। তবে যান বাহনে লেগে ছিড়ে লেগে বিপদ হতে পারে। এ লাইনটিকে ঝুঁকিমুক্ত করতে দ্রুত সময়ের মধ্যে আমরা প্রযোজনীয় ব্যবস্থা নেব।

 



“বিয়ানীবাজার উপজেলার প্রথম ২৪ ঘন্টার টেলিভিশন ABtv’ র অফিসিয়াল ইউটিউব চ্যানেল, সাবস্ক্রাইব করে দেখতে থাকুন প্রতিদিনকার বিয়ানীবাজারের ঘটনাপ্রবাহ”নিচের লিঙ্কটি ক্লিকের মাধ্যমে সহজেই সাবস্ক্রাইব করতে পারবেন ABtv
Subscribe: http://bit.ly/2OOvJad