বিয়ানীবাজার নিউজ । ০৬ ফেব্রুয়ারি ২০১৭।

বিয়ানীবাজারে অনুষ্ঠিত শিক্ষা মেলায় ‘নাটক মোদের পাঠশালা’ এই মন্ত্র নিয়ে প্রতিষ্ঠিত শৌখিন নাট্যালয় পরিবেশন করে নাটক ছিছিছি। ‘শিক্ষার আলো জ¦ালবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো’ এই শ্লোগানে প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৭ উদযাপন অনুষ্ঠানে শিক্ষা মেলার সাংস্কৃতিক পর্বে আতিকুল ইসলাম রুকনের রচনা ও নির্দেশনায় মঞ্চায়িত এ নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়। ছিছিছি নাটকটি শৌখিনের ৩য় প্রদর্শন। নাটকটি উপভোগ করেন উপজেলার বিভিন্ন শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

রবিবার (৪ ফ্রেবুয়ারি) বিয়ানীবাজার উপজেলা শিক্ষা বিভাগের উদ্যোগে উপজেলা চত্বরে দিনব্যাপি শিক্ষা মেলায় দুপুরে অনুষ্ঠিত নাটকে অভিনয় করেন শিক্ষক আতিকুল ইসলাম রুকন, আলী আজগর, রাজন দাস, জামিল হোসেন, আলী হোসেন, সাধন দাস। নাটকের নেপথ্য সহযোগিতায় ছিলেন আফজাল আহমদ ও তন্ময় পাল চৌধুরী।

‘লেখাপড়া না শিখে বিদেশ চলে যায় দেশের বেশিরভাগ মানুষ। বিশেষ করে তরুণপ্রজন্ম প্রবাসমুখী হয়ে থাকে। ফলে প্রবাস জীবনে দেখা দেয় দুঃখ দুদর্শা। বেশি কওে পড়াশোনা না জানায় ভালো অবস্থান গড়তে পারে না এসব প্রবাসীরা। তাই বাধ্য হয়ে বিভিন্ন ছোটখাটো পেশায় অর্থ উপার্জন করতে বাধ্য হয়ে হয়ে ওঠে। এতে করে দেশের গৌরব আসে না। তাই লেখাপড়া শিখে বিদেশ গেলে দেশের সুনাম অর্জনের পাশপাপাশি ব্যক্তি ও পরিবারের উন্নতি ঘটে, গর্বিত হয় দেশ এবং জাতি।’ এমনি এক পটভূমি নিয়ে গড়ে ওঠেছে নাটক ছিছিছি।

নাটক উপভোগের সময় উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় উপ-পরিচালক (শিক্ষা) সিলেটের তাহমিনা খাতুন। বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, জেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুঃ আসাদুজ্জামান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মাসুম মিয়,া বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি বিয়ানীবাজার শাখার সাধারণ সম্পাদক খালেদ সাইফুদ্দিন জাফরী, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ময়নুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, খাসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধু ভূষণ বৈদ্য, শিক্ষামন্ত্রীর একান্ত সহকারি সচিব দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী ও সমাজকর্মী নুরুল হক, নাট্যকর্মী ছালেহ আহমদ শাহীন, উত্তম দাস প্রমুখ।