বিয়ানীবাজার উপজেলায় মাসিক ৫’শ টাকা হারে বয়স্ক ভাতা পান ৭ হাজার ৮’শ ৯৮জন গ্রহীতা, মাসিক ৫’শ টাকা হারে বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা পান ২ হাজার ৮শ ৭২জন গ্রহীতা এবং মাসিক ৭’শ ৫০ টাকা হারে প্রতিবন্ধী ভাতা পান ২ হাজার ৯’শ ৮৫জন গ্রহীতা। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) প্রার্দুভাবেও উপজেলা সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীরা এসব সেবাগ্রীতাদেরকে সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছেন।

বিয়ানীবাজারের বিভিন্ন এলাকার বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীভাতাভোগী কেউ মারা গেলে স্বজনদের করণীয় বিষয়ে তথ্য দিয়েছেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা অনুজ চক্রবর্তী। তিনি বলেন, ‘বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীভাতাভোগী কেউ মারা গেলে ভাতার বইটি কোন মেম্বার/কাউন্সিলর/অন্য কারও কাছে জমা না দিয়ে মৃত ব্যক্তির মৃত্যু সনদ নিয়ে (নমিনী) উপজেলা সমাজসেবা কার্যালয়ে যোগাযোগ করুন। এতে অাপনি অাপনার প্রাপ্য পাবেন, সাথে সাথে মৃত ভাতাভোগীর বই দিয়ে কেউ অবৈধভাবে টাকাও উত্তলন করতে পারবে না।’

অনুজ চক্রবর্তী আরও বলেন, ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বর্তমান সরকার বয়স্ক, বিধবা ও অস্বছল প্রতিবন্ধী জনগোষ্ঠীসহ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এগিয়ে নেয়ার পাশাপাশি তাদের সামাজিক নিরাপত্তা ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  কোন মানুষ যেন আর অসহায়ভাবে জীবনযাপন না করে সে জন্য এই উদ্যোগ। বিয়ানীবাজার উপজেলা সমাজসেবা অধিদফতর সে উদ্যোগ বাস্তবায়নে সর্বোচ্চ সচেষ্ট রয়েছে।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-