বিয়ানীবাজারে আশংকাজনক হারে বাড়ছে করোনা ভাইরাসের প্রকোপ। আক্রান্ত এবং শনাক্তের মধ্যে বেশিরভাগই তরুণ। বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বুথে ৯৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে হাসপাতালে ২০ জনের র‌্যাপিট এজি টেস্টে ১০ জনের করোনা পজিটিভ ধরা পড়ে। এছাড়া ৮৮ জনের নমুনা সিলেট পাঠানো হয়েছে। তবে কোভিড বুথে যারা নমুনা দিতে এসেছেন তাদের কেউই সামাজিক দুরত্ব মানেননি।

মঙ্গলবার রাতে গত ২৪ জুলাইয়ে পাঠানো ৭১ নমুনার মধ্যে ৪৮ জনের করোনা পজিটিভ আসে। নমুনার প্রেক্ষিতে শনাক্তের হার ৬৭.২৫ শতাংশ। এছাড়া ওই দিনে সিলেট হাসপাতালে চিকিৎসাধীন আরো ২ জনের করোনা পজিটিভ হওয়ায় শনাক্তের হার বেড়ে একদিনে সর্বোচ্চ ৭৫ শতাংশে পৌছায়। বুধবার নতুন আক্রান্ত ১০জনসহ উপজেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮১১ জন। এর মধ্যে মারা গেছেন ৪৩জন।

করোনার প্রকোপ বাড়ায় সরকারি হাসপাতালের কোভিড বুথে টেস্ট না করেই আক্রান্তদের অনেকেই ডাক্তারদের প্রাইভেট চেম্বারে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসা নিতে আসা বিভিন্ন বয়সের রোগীদের মধ্যে বেশির ভাগ রয়েছে তরুণ। যাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। করোনা আক্রান্তদের মধ্যে তরুণীরাও রয়েছেন। তরুণ তরুণীদের মধ্যে অস্বাভাবিকভাবে সংক্রমণ বাড়ায় চিকিৎসকরা উদ্বেগ প্রকাশ করেন।

ডাক্তার আব্দুস সালাম মুক্তা বিয়ানীবাজার নিউজ২৪কে বলেন, প্রতিদিনি গড়ে ১০জন করে কোভিড সাসপেক্ট রোগী দেখতে হচ্ছে। যাদের শরীরে করোনা যেমন বাসা বেঁধেছে একই সাথে বেশিরভাগের লাঞ্চ আক্রান্ত রয়েছে। এজন্য তাদের শরীরে দ্রুত অক্সিজেন স্বল্পতা দেখা দিচ্ছে। আমি অধিকাংশ রোগীদের সিলেট রেফার করেছি।

কালাইউরা গ্রামের এক তরুণ (২৬) সিলেটের একটি হাসপাতালে লাইফ সার্পোটে রাখা হয়েছে। তাঁর লাঞ্চ ৮০ ভাগ আক্রান্ত। চিকিৎসকরা জানিয়েছেন ক্রমাগত তার শারিরীক অবস্থা অবনতি হচ্ছে।

বিয়ানীবাজারে তরুণ-তরুণীসহ সব বয়সি মানুষের আক্রান্ত হওয়ার বিষয়টি উদ্বেগজনক জানিয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী বলেন, হাসপাতালে যারা এসে টেস্ট করাচ্ছেন তারা আক্রান্তের সর্বোচ্চ পর্যায়ে রয়েছেন। এর বাইরে অধিকাংশ আক্রান্তরা বাসায় থেকে টেস্ট ছাড়াই চিকিৎসা নিচ্ছেন। আমাদের ধারণা- হাসাপাতালে যারা আসছেন তাদের তুলনায় সে সংখ্যাও ৮/১০ গুণ বেশি হবে। তিনি বলেন, টেস্ট না করে এভাবে চিকিৎসা নেয়া যেমন ঝুঁকিপূর্ণ তেমনী সংক্রমণ বাড়ারও ঝুঁকি থাকে। সেজন্য সচেতনভাবে সবার উচিত নমুনা টেস্ট করে সঠিক চিকিৎসা গ্রহণ করা।

বিয়ানীবাজারে করোনা শনাক্তের নতুন রেকর্ড, ৭১ নমুনায় পজিটিভ ৫০