বিয়ানীবাজারে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত ‘মাতৃদৃগ্ধ পান এগিয়ে নিতে, শিক্ষা ও সহযোগিতা হবে বাড়াতে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২ উপলক্ষে বিয়ানীবাজার উপজেলায় ব্যাপক কর্মসূচি পালিত হয়েছে। গত ১ থেকে ৭ আগস্ট পর্যন্ত উপজেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ সূচনা প্রকল্প এসব কর্মসূচি পালন করে।

গত ১ আগস্ট সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভার মধ্য দিয়ে শুরু হওয়া বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের সমাপনী ঘটে ৭ আগস্ট। সপ্তাহব্যাপী আলোচনা সভা, গণসচেতনতামূলক মাইকিং এবং প্রতিটি ইউনিয়নে দুগ্ধদানকারী মায়েদের কাউন্সিলিং করা হয়। এছাড়া গত ৬ আগস্ট দুপুর ২টায় মাথিউরা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ছাত্রী-ছাত্রীদের মধ্যে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রচনা ও কুইজ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে কিশোর-কিশোরীদের পুষ্টি বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদানের পাশাপাশি সঠিকভাবে দুগ্ধপানে মায়েদের ভূমিকা নিয়ে রচনা ও কুইজ ইভেন্ট সাজানো হয় এবং পরে রচনা প্রতিযোগিতায় বিজয়ী দুজন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৮জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।

পৃথক পৃথক কর্মসূচিতে অংশ নেন বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেলোওয়ার হোসেন সুমন, মাথিউরা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খছরুল আলম ও সহকারী শিক্ষিকা রাজিয়া বেগম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনসালটেন্ট নাছিমুজ্জামান, আরএমও ডা. আবু ইসহাক আজাদ, বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি ও বিয়ানীবাজার নিউজ২৪ সম্পাদক আহমেদ ফয়সাল, আরডিআরএস সূচনার স্থানীয় সুপারভাইজার পুষ্টিবিদ আব্দুল্লাহ আল মামুন, বিয়ানীবাজার নিউজ২৪ এর বার্তা সম্পাদক শহিদুল ইসলাম সাজু, এবিটিভির স্টাফ রিপোর্টার কাজী ফাহিম আহমদ প্রমুখ।

মাতৃদুগ্ধদানের মাধ্যমে বছরে কয়েক লক্ষ শিশুর জীবন রক্ষা করা সম্ভব। নবজাতকের জন্য মায়ের দুধের বিকল্প নেই। শিশুর পরিপূর্ণ বিকাশে মাতৃদদুগ্ধ পানের ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে বক্তারা শিশুর মানসিক ও শারিরিক বিকাশে মায়েদের বিভিন্ন পরামর্শ প্রধান করেছেন।

‌বিয়ানীবাজারের নিদনপুর-সুপাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়