আহমেদ ফয়সাল। ২৩ মার্চ ২০১৭।

সিলেট-বিয়ানীবাজার-বারইগ্রাম অভ্যন্তরীণ মহাসড়কের বিয়ানীবাজার শহর এলাকায় পল্লী বিদ্যুতের ৪১ খুঁটির কারণে সড়কটি সংকীর্ণ হয়ে গেছে। চার বছর আগে সড়কটি দুই লেনে উন্নীত হলেও বিদ্যুৎ খুঁটিগুলোর কারণে যানবাহন চলাচলে দুই লেনের সুবিধা পাচ্ছে না জনসাধারণ। ফলে শহর ও শহরতলি এলাকায় প্রায়ই যানজট লেগে যায়। এ ছাড়া অহরহ দুর্ঘটনাও ঘটছে।

২০১১ সালে ৪১ কোটি টাকা ব্যয়ে সিলেট-বিয়ানীবাজার-বারইগ্রাম সড়কের উন্নয়ন করা হয়। সড়ক ও জনপথের এ প্রকল্পে বিয়ানীবাজার পৌরশহর ও শহরতলি এলাকায় সড়ক দুই লেনে উন্নীত করতে স্থাপন করা হয় সড়কদ্বীপ (ডিভাইডার)। কিন্তু সড়কের উভয় পার্শ্বে পল্লী বিদ্যুতের ৪১টি সচল বিদ্যুৎ খুঁটি থাকায় সড়কের প্রশস্ততা বাড়লেও সুবিধা বাড়েনি। মূলত বিদ্যুৎ খুঁটির কারণে সড়ক সংকীর্ণ হয়ে পড়েছে।

সরেজমিন বিয়ানীবাজার পৌর শহরের কলেজ মোড় থেকে সুপাতলা ওসমানী স্টেডিয়াম পর্যন্ত সড়কের মধ্যখানে ও উভয় পাশে সড়কঘেঁষে পল্লীবিদ্যুতের এসব খুঁটি রয়েছে। এ খুঁটির মধ্যে ৫টি খুঁটি রয়েছে সড়কের পশ্চিমপ্রান্ত লেনের প্রায় মাঝ বরাবর। ফলে এসব খুঁটিতে ধাক্কা লেগে প্রায়ই যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে। এ ছাড়া এসব স্থানে যানজট বাড়ছে।

এ বিষয়ে পল্লী বিদ্যুৎ বিয়ানীবাজার আঞ্চলিক অফিসের উপব্যবস্থাপক (ডিজিএম) আজিজুর রহমান সরকার বলেন, সড়কের ওই অংশে খুঁটি রয়েছে। তবে কতগুলো খুঁটি রয়েছে এই মুহূর্তে বলা মুশকিল। যেহেতু সওজের সড়কের খুঁটি রয়েছে সে ক্ষেত্রে সরানোর বিষয়ে আমাদের অবহিত করতে হবে।

সড়ক ও জনপথ সিলেটের নির্বাহী প্রকৌশলী উৎপল সেমন্ত বলেন, এখানে আমি সদ্য যোগদান করেছি। এ বিষয়ে আমার জানা নেই। তবে বিষয়টি গুরুত্ব দিয়ে খোঁজ নিয়ে দেখব।