জাতীয় পতাকার অবমাননার দৃশ্য বিভিন্ন সময় দেখা যায়। তবে এবার সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটির পরও জাতীয় পতাকা উড্ডয়ন থাকতে দেখে স্থানীয় মানুষের মধ্যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সন্ধ্যা পৌনে ৬টার দিকে স্থানীয় যুবকরা উড্ডয়নকৃত জাতীয় পতাকার ভিডিও ধারণ করে ফেসবুকে আপলোড করেন। শিরোনাম দেন ‘জাতীয় পতাকার অবমাননা’।

বিয়ানীবাজার উপজেলার সীমান্তবর্তী নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উড্ডয়ন থাকলেও বিদ্যালয়টি বন্ধ রয়েছে। উড্ডয়নকৃত জাতীয় পতাকার দৃশ্য আজ বৃহস্পতিবার সন্ধ্যায় স্থানীয়রা দেখতে পেলে তারা ভিডিও ধারণ করেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জানা যায়, আজ বিদ্যালয় খোলা ছিল। সহকারি শিক্ষা কর্মকর্তা মাসুম মিয়া বলেন, বিদ্যালয় খোলা ছিল কিন্তু জাতীয় পতাকা সন্ধ্যা পর্যন্ত নামানো হয়েছে কিনা আমার জানা নেই- আমি এ বিষয়টি দেখছি। তাদের সাথে যোগাযোগ করে জানার চেষ্টা করছি।

জাতীয় দিবস কিংবা বড় কোন জাতীয় অনুষ্ঠান শেষে প্রায়ই বাসা বাড়ি কিংবা প্রতিষ্ঠানে দিনের পর দিন জাতীয় পতাকা উড্ডয়ন থাকে। এটা জাতীয় পতাকার অবমামনা এবং এর একটি শাস্তিযোগ্য আইন আছে জানান এডভোকেট সালেহ আহমদ। তিনি বলেন, আমাদে সচেতনতার অভাবে আমরা নিজের অজান্তে এ অবমাননা করে ফেলি। তবে বিদ্যালয়ের ক্ষেত্রে এমনটি হওয়া অস্বাভাবিক। তিনি বলেন, ছুটির দিন ব্যত্তি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জাতীয় পতাকা সরকারি, বেসরকারি, আধা সরকারি কিংবা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা নির্ধারীত সময়ে উত্তোলন ও নামানো বাধ্যতামুলক। এর ব্যত্তয় ঘটলে সেটা অবমাননার শামিল।