দেশে করোনা ভাইরাসের সংক্রমণ না কমলেও কিছুটা শিথিল করা হয়েছে লকডাউন। খোলা হয়েছে কারখানা, গার্মেন্টস, দোকানপাট, মার্কেট। গণপরিবহনও চালু হবে খুব শিগগিরই। এরই মধ্যে দেশে নতুন করে করোনায় সংক্রমিতের সংখ্যা বেড়েই চলছে, মৃতের সংখ্যাও। লকডাউন চলাকালেও দোকানপাট খোলা নিয়ে যেখানে ছিল পুলিশ-ব্যবসায়ী লুকোচুরি খেলা, সেখানে এখনও ব্যতিক্রম বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়নের নালবহর বাজার এবং তিলপাড়া ইউনিয়নের তিলপাড়া বাজার। সম্প্রতি ব্যবসায়ীরা আরও দুই সপ্তাহ খানেক লকডাউন মেনে চলার সিদ্ধান্ত নিয়েছেন। আর ব্যবসায়ীদের এমন সিদ্ধান্তে খুশি হয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, দেশে লকডাউন ঘোষণা পর থেকে এবং দোকানপাট খোলার সময়সীমা নির্ধারিত করে দেয়ার প্রজ্ঞাপন জারির পর থেকে বিকাল ৫টার পর সবধরনের দোকানপাট বন্ধ রাখছেন বিয়ানীবাজারের তিলপাড়া বাজারের ব্যবসায়ীরা। তবে সম্প্রতি সরকারি নির্দেশে লকডাউন কিছুটা শিথিল হলেও এখনো তা দোকানপাট খুলছেন না ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা জানান, করোনাভাইরাস সংক্রমণ এড়াতে লকডাউন বাতিল না হওয়া পর্যন্ত তিলপাড়া বাজার প্রতিদিন বিকাল ৫টা পর্যন্ত খোলা এবং এরপর থেকে বন্ধ রাখা হবে।

অন্যদিকে, এর আগে লকডাউন চলাকালে প্রশাসন ও ব্যবসায়ীদের মধ্যে লুকোচুরি খেলা চললেও সম্প্রতি মাথিউরা ইউনিয়নের নালবহর গ্রামের ৯ বছর বয়সী এক শিশুর করোনা পজেটিভ শনাক্ত হওয়ায় এবং করোনা সংক্রমণ রোধে স্থানীয় নালবহর বাজারের ব্যবসায়ী নেতৃবৃন্দরা এক বৈঠকে আলোচনা করে বিকাল ৫টার পর থেকে দোকানপাট বন্ধ রাখবেন এমন সিদ্ধান্ত নেন। ওই বৈঠকে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সবধরনের দোনানপাট খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া গৃহীত সিন্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে আর্থিক জরিমানা আদায়ের পাশাপাশি জবাবদিহিতার ব্যবস্থা রয়েছে।

এ প্রতিবেদকের সাথে আলাপকালে নালবহর বাজারের ব্যবসায়ী বুরহান উদ্দিন সুফি জানিয়েছেন, দেশে লকডাউন বাতিল হলে বিকাল ৫টা পর থেকে দোকানপাট বন্ধ রাখার এ সিদ্ধান্ত বর্ধিত করে রাত ৮টা পর্যন্ত নিয়ে আসবেন। বিকাল ৫টা পর্যন্ত দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্তটা আপাতত কতদিন বহাল রাখা হবে এ প্রশ্নের জবাবে ওই ব্যবসায়ী জানান, সপ্তাহ দুয়েক এ সিদ্ধান্ত বহাল থাকবে। সরকারের নতুন নির্দেশনার আলোকে পরবর্তীতে আমরা বসে আগামী দিনগুলোর জন্য সিন্ধান্ত নেব।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-