‘পুষ্টি মেধা দারিদ্র্য বিমোচন, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় বিয়ানীবাজার প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ জুন) দুপুরে পৌরশহরের পিএইচি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত উদ্বোধনী প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম পল্লব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক নূরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার পৌরসভার মেয়র মো. আব্দুস শুকুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জামাল হোসেন ও রোকশানা বেগম লিমা, উপজেলার ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. একেএম মোক্তাদির বিল্লা, বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি ও বিয়ানীবাজার নিউজ২৪ সম্পাদক আহমেদ ফয়সাল।

এসময় বক্তারা মেধাবী জাতি গঠন করতে মাছ, মাংস, ডিম খাওয়ার কোন বিকল্প নেই উল্লেখ করে প্রতিটি বাড়িতে নিজ উদ্যোগে গরু, হাঁস ও মুরগির খামার গড়ে তোলার আহ্বান জানান।

প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা আবুল বাশার শুভ পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মুড়িয়া ইউনিয়নের লাইভস্টক সার্ভিস প্রোভাইডার (এলএসপি) তোফায়েল আহমদ ও গীতাপাঠ করেন সমাজকর্মী শ্রীদেবী রায়।

প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর আয়োজিত প্রদর্শনীতে ৩০টি স্টলে উপজেলার খামারি, এনজিও সংস্থা ও ভেটেনারী ফার্মেসীগুলো অংশ নেয়। স্টলগুলো বিভিন্ন জাতের ছাগল, ভেঁড়া, গাড়ল, গাভী, ষাঁড়, মুরগি, টার্কি, কবুতরসহ নানা ধরনের প্রাণী প্রযুক্তি প্রদর্শনীতে শোভা পায়। উদ্বোধন শেষে প্রদর্শনীতে অংশ নেয়া স্টলগুলো ঘুরে দেখেন অতিথিবৃন্দ।

উপজেলার ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. একেএম মোক্তাদির বিল্লা বলেন, ‘দেশে বিভিন্ন জাতের পশু পালন বিষয়ে আমরা ব‍্যাপক সাফল‍্য লাভ করেছি। হাঁস-মুরগীর ডিম উৎপাদনে আমরা লক্ষ‍্যমাত্রা অর্জন করেছি। দুধ উৎপাদনেও প্রায় লক্ষ‍্যমাত্রা অর্জনের পথে। তাই প্রাণিসম্পদ প্রদর্শনীর মাধ‍্যমে এই অঞ্চলের মানুষ যাতে উন্নত প্রজাতির পশু ও পাখি লালন-পালনে উদ্বুদ্ধ হয় এবং এর সুফল জনগণের মাঝে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।’

বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক নূর বলেন, ‘এই এলাকার মানুষ যাতে উন্নত জাতের গরু-ছাগল ও হাঁস-মুরগি আরো বেশি লালন-পালন করতে পারে এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ সরকার দেশে ব্যপক উন্নতি ঘটিয়েছে। কৃষি সেক্টরেও অনেক উন্নয়নসহ প্রাণিসম্পদে উন্নয়নের ধারা চলমান রাখতে সরকার বিভিন্নভাবে জনগণকে সহযোগিতা দিয়ে আসছে। প্রাণিসম্পদের এই প্রদর্শনী পশুপালনে জনগণের মাঝে ব‍্যাপক সাড়া ফেলবে বলে আশা করছি’।

এরপর বিকেলে সমাপণী অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রদর্শনীর সমাপ্তি করা হয়। সমাপণী অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী খামারিদের হাতে পুরুষ্কার ও সনদপত্র তুলে দেন বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক নূর।

সিলেট-বোরহান উদ্দিন সড়ক সংস্কারের দাবিতে বাঘাবাসীর মানববন্ধন