করোনাভাইরাস প্রতিরোধে সিলেটসহ সারাদেশে গত ২৭ জানুয়ারি থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। ওইদিন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন নার্সকে প্রথম টিকার দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এর কার্যক্রম।

এদিকে, সিলেট জেলায় করোনা ভ্যাকসিন প্রদান উপলক্ষে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। এরই অংশ হিসেবে গত ২৭ জানুয়ারি থেকে সিলেটে ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে চলছে টিকা নিতে ইচ্ছুক মানুষের নিবন্ধন (রেজিস্ট্রেশন) কার্যক্রম। বৃহস্পতিবার ভ্যাকসিন প্রয়োগে আগ্রহীদের অনলাইনে নিবন্ধন করার আহ্বান জানিয়ে বিয়ানীবাজার উপজেলাজুড়ে প্রচারণা চালাচ্ছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ১টায় মুঠোফোনে ‘বিয়ানীবাজার নিউজ২৪’কে এ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী জানান, আগামী শনিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে সিলেটের সিভিল সার্জন কার্যালয় থেকে প্রথম পর্যায়ে ১৪ হাজার ৭৭৪ ডোজ করোনা ভ্যাকসিন টিকা বিয়ানীবাজারে এসে পৌঁছাবে। তিনি জানান, করোনা প্রতিরোধকারী ৬০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন ইতোমধ্যে মৌলভীবাজারে পৌঁছেছে। এরমধ্যে প্রথম পর্যায়ে সর্বমোট ১৪ হাজার ৭৭৪ ডোজ টিকা বিয়ানীবাজারে আসবে। এই টিকা ৭ হাজারেরও বেশি মানুষকে প্রয়োগ করা যাবে।

ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী জানান, টিকা প্রদান, সংরক্ষণসহ প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। বর্তমানে টিকাদানকারী ও স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ চলছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদানে দক্ষ সিনিয়র নার্স, মিডওয়াইফ, পরিবার কল্যাণ পরিদর্শিকা, সেকমোসহ দক্ষ স্বেচ্ছাসেবীরা কাজ করবেন। তিনি জানান, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইএলআর (হিমায়িত ব্রাক্সের মধ্যে সংরক্ষণ) টিকাগুলো +২ ডিগ্রি থেকে +৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিতে সংরক্ষণাগারে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি রাখা হয়েছে জেনারেটরের ব্যবস্থা।

‘বিয়ানীবাজার নিউজ২৪’কে তিনি আরও জানান,  সরকার নির্ধারিত নিয়মানুযায়ী ১০ বা দশের গুণিতক লোককে প্রতিদিন টিকা এই টিকা দেওয়া হবে। টিকা প্রয়োগের জন্য আমরা ৫ জন জেলা থেকে প্রশিক্ষণ নিয়েছি। টিকাদানকারীদের প্রশিক্ষণ ৩-৪ ফেব্রুয়ারি ও স্বেচ্ছাসেবীদের আগামী ৬ ফেব্রুয়ারি প্রশিক্ষণ দেওয়া হবে এবং ৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হবে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের মিডিয়া সেল থেকে গণমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়- 
‘বাংলাদেশ সরকার কোভিড-১৯ এর সংক্রমণ মােকাবেলায জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে উদ্দিষ্ট জনগােষ্ঠীর তালিকা চূড়ান্ত করা লক্ষ্যে www.surokkha.gov.bd ওয়েবসাইটে নিবন্ধনের কার্যক্রম চলমান রয়েছে। ভ্যাকসিন গ্রহনের জন্য অনলাইন নিবন্ধন প্রক্রিয়া গত ২৭/১/২০২১ তারিখ হতে শুরু হয়েছে। নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে সুরক্ষা ওয়েবসাইটে গমন করে জাতীয় পরিচয়পত্র নম্বরসহ অন্যান্য প্রয়ােজনীয় তথ্যাদি প্রদান করে স্বল্প সংখ্যক ধাপে খুব সহজেই সম্পন্ন করা যাচ্ছে। ব্যক্তি নিজে নিবন্ধন কাজ সম্পন্ন করতে না পারলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের উদ্যোক্তাদের সহযােগিতায নিবন্ধন সম্পন্ন করা যাবে।

উল্লেখ্য, উদ্দিষ্ট জনগােষ্ঠী নির্ধারণের ক্ষেত্রে ১৫ ধরনের পেশা বা সেবাভিত্তিক ব্যক্তিকে প্রাধান্য প্রদান করা হলেও যাদের সংক্রমণের ঝুঁকি বেশি, যেসকল জনগােষ্ঠী হতে সংক্রমণের আশংকা অধিক এবং আক্রান্ত হলে যাদের মৃত্যু আশংকা অধিক সেসকল জনগােষ্ঠীকে প্রাধান্য দিযে নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। এ প্রেক্ষিতে যারা করােনা মােকাবেলায় স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রমে সম্মুখভাগে রয়েছেন এবং যাদের ব্যস ৫৫ বছরের উর্ধ্ধে তাদেরকে প্রাধান্য দিয়ে নিবন্ধন কাজ চলমান রয়েছে। ভ্যাকসিন প্রদান ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে পরিচালনা এবং স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে উপরে বর্ণিত ওয়েবসাইটে গমন করে টিকাদানে আগ্রহী সকলকে জরুরিভিত্তিতে নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ জানানাে যাচ্ছে। নিবন্ধন সংক্রান্ত সহযােগিতা বা পরামর্শের জন্য যােগাযােগ করুন ৩৩৩ (জাতীয় কল সেন্টার); ১৬২৬৩ (স্বাস্থ্য বাতায়ন); ১০৬৫৫ (আইইডিসিআর) ও ০৯৬৬৬৭৭৭২২২ (কোভিড-১৯ টেলিহেলথ) নাম্বারে।’

উদ্বোধনের অপেক্ষায় নবনির্মিত বিয়ানীবাজার উপজেলা কমপ্লেক্স