মানবের সংকটকালে মানুষকেই এগিয়ে আসতে হয়। কাঁধে কাঁধ রেখে বলতে হয় ভয় পেয়োনা- আমরা আছি। সমাজে এখনো এমন মানুষে সংখ্যা কম নয়। মানুষের দুঃসময়ে প্রসারিত করে দেন দু’হাত। মানবতার ডাকে সাড়া দিয়ে সহায় সম্বল নিয়ে এগিয়ে আসেন মানুষের কল্যাণের ব্রত নিয়ে।

বর্তমান করোনা মহামারিতে ভাইরাসে আক্রান্ত অসহায় পরিবারের সহায়তায় এগিয়ে এসেছেন একদল সচেতন তরুণ। অসহায় পরিবারের সহায় হতে গঠন করেছেন স্বেচ্ছাসেবী সংগঠন। ’প্রাণের টানে, প্রাণের সনে’ এ মানবতার বাণী ধারণ করে করোনাযুদ্ধ জয়ে পৌরসভাসহ উপজেলার ১০ ইউনিয়নের ২৪ জনের স্বেচ্ছাসেবক। স্বেচ্ছাসেবকদের সমন্বয় করছেন সাবেক ছাত্রনেতা আমিনুৃল ইসলাম। প্রথম দিনে দুবাগ ইউনিয়নের মেওয়া গ্রামের লকডাউনে থাকা ৯ পরিবারকে সহায়তা দিয়েছেন। একই সাথে সকল স্বেচ্ছাসেবীর নাম ও মুঠোফোন নম্বরযুক্ত লিফলেট প্রকাশ করেছেন। যাতে নিঃসংকোচে সহায়তা চেয়ে আক্রান্তরা কল দিয়ে সাহায্য চেয়ে নিতে পারেন।

করোনা আক্রান্ত রোগী ও তাদের পরিবার এবং লকডাউনে থাকা পরিবারদের সহায়তা করতে মাত্র কয়েক ঘন্টার মধ্যে স্বেচ্ছাসেবী টিম গঠন করা হয়। প্রত্যেক ইউনিয়ন প্রতিনিধির মাধ্যমে সহযোগিতা চাওয়া পরিবারের পাশে থাকবে স্বেচ্ছাসেবী এ সংগঠন। মহামারিতে বিপর্যস্ত মানুষকে সাহস যোগানো এবং আক্রান্ত হওয়ার পর তারা একা নন- নিজেদের শ্রম ও ভালবাসা দিয়ে তা প্রমাণ করবেন নিবেদিত এসব তরুণরা।

সংগঠনের লক্ষ্য ’করোনাভাইরাসকে ঘৃণা করো, রোগীকে নয়’- করোনায় আক্রান্ত রোগীকে ভালবাসা দিয়ে সুস্থ্য করতে হবে। এ মহামারিতে যে কেউ আক্রান্ত হতে পারে। তাকে সাহস যোগানো সকল সুস্থ্য মানুষের দায়িত্ব- একথা বলে সমন্বয়ক আমিনুল ইসলাম বলেন, দ্রুত সময়ের মধ্যে করোনায় আক্রান্ত পরিবারের পাশে আমরা দাড়াতে পারবো এ বিশ্বাস থেকে কাজ করছি। যাতে আক্রান্তরা আমাদের উপর ভরসা রাখতে পারে।

স্বেচ্ছাসেবী দেলোয়ার হোসেন জিলু বলেন, কাজ করেই আমরা আস্থার জায়গা তৈরী করতে চাই। মানুষকে চরম অবস্থায় ছুড়ে ফেলে না দিয়ে তাকে ভালবাসা দিয়ে আগলে রাখা সবার দায়িত্ব।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-