সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। সোমবার দুপুর ১২ টায় দেশব্যাপী একযোগে এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

বিয়ানীবাজার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, ২০২২ সালের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে বিয়ানীবাজার থেকে অংশগ্রহণ করে ৪২ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ হাজার শিক্ষার্থী। যার মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৩ হাজার ৩ শ ২৯ জন। গড় পাশের হার ৮৩.২২ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৯৩ জন শিক্ষার্থী।

বিয়ানীবাজারে এসএসসিতে সর্বোচ্চ জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান পিএইচজি সরকারি উচ্চ বিদ্যালয় এবং পাশের হারে এগিয়ে রয়েছে খলিল চৌধুরী আদর্শ এবি নিকেতন।

এদিকে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করে ১৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪৯৯ জন শিক্ষার্থী। উত্তীর্ণ ৪০৫ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১২ জন। পাশের হার ৮১.১৬ শতাংশ।

একমাত্র ভোকেশনাল কেন্দ্র হিসেবে বৈরাগীবাজার উচ্চ বিদ্যালয় থেকে ৭৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৫১ জন শিক্ষার্থী, যার মধ্যে একজন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে, পাশের হার ৬৬.২৩ শতাংশ।

তবে এবার শতভাগ পাশের হার নেই উপজেলার কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বলে জানান বিয়ানীবাজার উপজেলা শিক্ষা কর্মকতা মৌলুদুর রহমান বলেন, গত জুন মাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সিলেটে দীর্ঘ মেয়াদি বন্যার কারণে পিছিয়ে তা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়। করোনা ও বন্যা পরিস্থিতি মাঝে তুলনামূলক ভাবে গেল বারের চেয়ে এবার ফলাফল মানসম্মত হয়েছে বলে আমি মনে করছি।

‌ বিয়ানীবাজারে মরহুম আয়াছ আলী চৌধুরী মেধা বৃত্তি পরীক্ষা সম্পন্ন