মহামারি করোনাভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়নি। সকল শিক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছে। তবে এইচএসসিতে ফলাফল প্রদানের জন্য আগের দুটি পাবলিক পরীক্ষার (জেএসসি ও এসএসসি) ফলাফল মূল্যায়ন করা হয়েছে।

গত শনিবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে বিয়ানীবাজার উপজেলার উচ্চ মাধ্যমিক ও আলীম শ্রেণীতে জিপিএ-৫ পেয়েছে ৫৬জন শিক্ষার্থী। এর মধ্যে আলীম পরীক্ষায় অংশ নিয়েছে উপজেলার ৫টি মাদ্রাসা প্রতিষ্ঠান। জিপিএ-৫ পেয়েছেন ২জন শিক্ষার্থী। আর এই দুটো জিপিএ-৫ পেয়েছেন মাথিউরা সিনিয়র ফাযিল (ডিগ্রী) মাদ্রাসার দুজন শিক্ষার্থী।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মৌলদুর রহমান জানান, সিলেট শিক্ষা বোর্ডে বিয়ানীবাজার উপজেলার ৭টি উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠান থেকে এবার এইচএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেন ২ হাজার ৭শত ৯৪জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৫৪জন শিক্ষার্থী। এছাড়া উপজেলার ৫টি মাদ্রাসা প্রতিষ্ঠান থেকে আলীম পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন ১শত ৭১জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২জন শিক্ষার্থী।

উল্লেখ্য, গত শনিবার সকাল সাড়ে ১০টায় ডিজিটাল পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত ‘এইচএসসি ও সমমানের সকল পরীক্ষার ফল প্রকাশ ও হস্তান্তর’ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নেন তিনি। পরে পরীক্ষার ফলাফল সকল বোর্ডের চেয়ারম্যানদের হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দেশের ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে একইসাথে।

বিয়ানীবাজারের বেশিভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার