বিয়ানীবাজার উপজেলায় একটি গ্রিড স্টেশন স্থাপন করা হয়েছে গত বছর। একই সাথে উপজেলার বর্তমানের চারটি সাবস্টেশন রয়েছে। এসব সাবস্টেশনের মাধ্যমে উপজেলার ৫৫ হাজার বিদ্যুৎ গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করে আসছে সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১।

স্বচল দুইটি সাব স্টেশনের পাশাপাশি উপজেলার আলীনগর ও থানাবাজার এলাকায় তৃতীয় ও চতুর্থ সাব স্টেশন নির্মাণ কাজ চলমান। এ অবস্থায় পল্লীবিদ্যুৎ নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পঞ্চম সাব স্টেশন স্থাপনের পরিকল্পনা করছে। বিয়ানীবাজার উপজেলার শেওলা, সুপাতলা সাবস্টেশনের কার্যক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। সুপাতলা সাবস্টেশনকে ১০ মেগাওয়াট থেকে ১৫ মেগাওয়াটে উন্নীত করা হচ্ছে। একই সাথে আলীনগর ও থানাবাজারে ১০ মেগাওয়াট বিদ্যুৎ সাবস্টেশন নির্মাণ কাজ চলছে।

স্থানীয় পল্লীবিদ্যুৎ কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার মাথিউরা, তিলপাড়া ও কুড়ারবাজার ইউনিয়নের বিদ্যুৎ সরবরাহে কোন বিঘ্ন যাতে না ঘটে সেজন্য মাথিউরা ইউনিয়নের দক্ষিণ প্রান্তে একটি সাবস্টেশন স্থাপনের চিন্তা করছে পল্লীবিদ্যুৎ। এরই মধ্যে দায়িত্বশীলরা জায়গা পরিদর্শন করেছেন। প্রধান সড়কের পাশে জায়গা ক্রয় করে ৪০ শতক জায়গার উপর এ সাবস্টেশন স্থাপন করা হবে।

দায়িত্বশীলরা জানান, মাথিউরা ইউনিয়নের খলাগ্রাম এলাকায় দুইটি জায়গা এবং নালবহর এলাকায় একটি জায়গা দেখা হয়েছে। এসব জায়গার দামের উপর নির্ভর করবে তিনটির জায়গার মধ্যে কোনটিতে সাবস্টেশন স্থাপনের জন্য চুড়ান্ত করা হয়। নতুন সাবস্টেশনটি ১০ মেগাওয়াট সম্পন্ন হবে বলে দায়িত্বশীলরা নিশ্চিত করেছেন।

বিয়ানীবাজার পল্লীবিদ্যুতের ডিজিএম অভিলাশ চন্দ্র পাল বলেন, রবিবার সিলেট অফিসে গিয়ে এ নিয়ে আলোচনা করবো। মূলত: বিয়ানীবাজারে বিদ্যুৎ সরবরাহ নিরবিচ্ছিন্ন করতে আরেকটি সাব স্টেশন স্থাপনের প্রস্তাব দেয়া হলে সমিতি আগ্রহ দেখিয়েছে। এখন জায়গা ঠিক করে পরবর্তী পদক্ষেপ নেয়ার বিষয়ে উর্ধ্বতন দাযিত্বশীলদের অবহিত করবো।