বিয়ানীবাজারের মাঠে মাঠে আমন ধানের ক্ষেতে মাজরা ও পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। গত কয়েকদিনের মধ্যে উপজেলার মাঠের পর মাঠ ধানক্ষেতে ছড়িয়ে পড়েছে। অনেকের জমিতে পোকার আক্রমণে ধান শুকিয়ে যাচ্ছে। অনেকের আক্রমন শুরু করেছে। ফলে দিশেহারা হয়ে পড়েছেন বিভিন্ন ইউনিয়নের কৃষকরা। এ পোকার আক্রমণে চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে আমনের বাম্পার ফলনের লক্ষ্যে কৃষকদের পাশে থেকে পরামর্শ ও সহযোগিতা করে যাচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।

জানা যায়, বিয়ানীবাজারের চাষিরা আগাম কয়েকটি জাতসহ আমন ধানের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। এবার ৯ হাজার ২শত ৫৫ হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে আমন ক্ষেতে মাজরা ও পাতা মোড়ানো পোকার আক্রমণ বেড়েছে। এতে কিছুটা হলেও দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। তবে বিরূপ আবহাওয়াকে মাথায় রেখে পোকার আক্রমণ রোধে আগে থেকেই কৃষকদের মাঝে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ৫’শ হেক্টর জমির আমন ধানে এই পোকা আক্রমণ করেছে। দিন দিন আক্রান্ত জমির পরিমাণ বেড়েই চলছে। তবে কৃষি বিভাগের দাবি, তারা পোকা দমণের পাশাপাশি আমনের বাম্পার ফলনের জন্য কৃষকদের সবধনের পরামর্শ ও সহযোগিতা করে আসছেন।

নালবহর গ্রামের কৃষক নুর উদ্দিন, মাটিজুরা গ্রামের ওয়েছ উদ্দিন, লাসাইতলা গ্রামের বিলাল আহমদসহ অনেকে জানান, তাদের আমন ক্ষেতে গতবার মাজরা পোকার আক্রমণ থাকলেও এবার মাজরার সাথে পাতা মোড়ানো পোকার উপস্থিতি দেখা যাচ্ছে। পাতা মোড়ানো পোকা ধানের পাতা খেয়ে সাদা করে ফেলে। সময়ে সময়ে এই পোকার আক্রমণ সমগ্র ক্ষেতজুড়ে ছড়িয়ে পড়ে।

কৃষি বিভাগের দাবির সাথে সমর্থন জানিয়ে কৃষকরা বলেন, ভাল আবহাওয়া ও পর্যাপ্ত বর্ষার পানি থাকায় আমন ধানের ফলন গতবারের চেয়ে ভাল হবে। গত বোরো ধানের ফলন ভাল এবং দাম সন্তুষ্টজনক হওয়ায় ধান চাষে আগ্রহী হয়ে উঠছেন অনেক কৃষক।

আমন ক্ষেতে পাতা মোড়ানো ও মাজরা পোকার আক্রমণে করণীয়