বিয়ানীবাজার উপজেলায় ‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’-এ প্রতিপাদ্যকে সামনেকে রেখে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৮ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী র‍্যালি শোভাযাত্রা, আলোচনা সভাসহ বিভিন্ন ধরনের কর্মসুচী পালিত হয়।

দিবসটি উপলক্ষ্যে শনিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে পৌরশহরে শোভাযাত্রা ও র‌্যালি করেছে উপজেলা প্রশাসন। শোভাযাত্রাটি পৌরশহরের গুরুত্বপূর্ণ মোড়গুলো প্রদক্ষিন করে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনায় সভায় গিয়ে মিলিত হয়। এসময় র‍্যালি শোভাযাত্রায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা দিবসটি উপলেক্ষ্য বিভিন্ন ধরনের স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড-ফেস্টুন প্রদর্শন করে।

উপজেলা প্রশসানের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সহকারী কমিশনার (ভূমি) বিশ্বজিৎ দেব’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান।

প্রধান অতিথির বক্তব্যে আতাউর রহমান খান বলেন, ‘উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে শিক্ষা। নিরক্ষরতার অভিশাপ থেকে দেশেশ মানুষদের মুক্ত করতে আমাদেরকে নিজ নিজ অবস্থান থেকে প্রচেষ্টা চালাতে হবে এবং দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। এটা উন্নয়নের অন্তরায়।

তিনি আরো বলেন, ‘ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় আমাদের স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয়।’

এসময় অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, সহকারি শিক্ষা কর্মকর্তা মাসুম মিয়া সহ উপজেলা প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।