বিয়ানীবাজার নিউজ ২৪। ২৫ মার্চ ২০১৭।

বিয়ানীবাজারে আজির উদ্দিন ও সাহিদা খানম শিক্ষা বৃত্তি কল্যাণ ট্রাস্ট’র বৃত্তি বিতরণ ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেল ৩ টায় ট্রাস্ট’র উদ্যোগে ঘুঙ্গাদিয়া-বড়দেশ বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে এ স্মরণসভা ও বৃত্তি বিতরণ অনুষ্ঠিত হয়।

ট্রাস্ট সভাপতি মোঃ জয়নাল আবেদীন এর সভাপিতেত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বিয়ানীাজার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও  পঞ্চখণ্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক (অবঃ) মোঃ আলী আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মুজিবুর রহমান, খলিল চৌধুরী আদর্শ উচ্চ বিদ্যানিকেতনের প্রাক্তন প্রধান শিক্ষক কাজী মোঃ মতিউর রহমান, মুড়িয়া ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল জলিল, প্রাক্তন চেয়ারম্যান এডভোকেট মোঃ মফিক উদ্দিন, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতির কেন্দ্রিয় সহ-সভাপতি মোঃ মজির উদ্দিন আনসার, ঘুঙ্গাদিয়া-বড়দেশ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মোঃ মঈন উদ্দিন, ঘুঙ্গাদিয়া-বড়দেশ বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হুমায়ুন কবির।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ আলী আহমদ বলেন, পঞ্চখণ্ড তথা বিয়ানীবাজারের শিক্ষা-সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণসহ সর্বক্ষেত্রে প্রয়াত আজির উদ্দিনের অবদান ছিল অনস্বীকার্য এবং অপরিসীম। বিশেষ করে শিক্ষার প্রসার প্রতিষ্ঠায় আমৃত্যু পর্যন্ত কাজ করে গেছেন এই জ্ঞানতাপস । দেহান্তরের মধ্য দিয়ে সর্বজন শ্রদ্ধেয় এ মানুষটির প্রস্থান হলেও স্বীয় কর্মের ভেতর দিয়ে মানুষের মাঝে তিনি বেঁচে থাকবেন যুগ-যুগান্তর।

বিশেষ অতিথি প্রাক্তন শিক্ষক মতিউর রহমান বলেন, শিক্ষকতা জীবনে দীর্ঘদিন প্রয়াত আজির উদ্দেনের সহকর্মী হিসেবে কাজ করার সৌভাগ্য হয়েছিল। সৎ-নির্ভীক এবং দৃঢ় চেতার এক অন্যরকম ব্যক্তিত্বের অধিকারি ছিলেন সমাজ হিতৈষী এ মানুষ।

কারিগরি শিক্ষার গুরত্বারূপ করে ট্রাস্ট’র সভাপতি প্রয়াত শিক্ষক আজির উদ্দিনের পুত্র মোঃ জয়নাল আবেদীন বলেনÑ বিশ্বায়নের যুগে এগিয়ে যেতে হলে আধুনিক জ্ঞান-বিজ্ঞানে নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে নতুন প্রজন্মকে গড়ে তুলতে হবে। তিনি বলেন, পৃথিবীর যেখানেই যে দেশে হোক শিক্ষার কোনো বিকল্প নেই। ব্যক্তি, পরিবার এবং সমাজ জীবনে সুখি-সুন্দর এবং সমৃদ্ধ হতে হলে পড়াশোনার মাধ্যমে শিক্ষাবৃত্তি নিয়ে বিদেশ যাওয়া আহবান জানান তিনি।

ঘুঙ্গাদিয়া-বড়দেশ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আব্দুল হামিদ এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন ট্রাস্ট’র সদস্য সচিব জিয়া উদ্দিন আহমদ।
অনুষ্ঠানে বিয়ানীবাজার উপজেলার ৫টি স্কুল ও মাদ্রাসার ২৫ জন দারিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে নগদ অর্থ, সনদ ও শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

প্রসঙ্গত, শিক্ষকতা জীবনের বর্ণাঢ্য অধিকারী আলোকিত মানুষ গড়ার কারিগর জলঢুপ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক (অবঃ) মোঃ আজির উদ্দিনের বাড়ি বিয়ানীবাজার উপজেলা পশ্চিম ঘুঙ্গাদিয়া গ্রামে। তিনি ২০১৬ সনের ১০ জানুয়ারি মৃত্যুবরণ করেন।