‘পাঁচ তলা ভবনে অগ্নিকাণ্ড। ভেতরে চিৎকার করছেন কয়েকজন। বাইরের লোকজন তাকিয়ে দেখছেন। ভবনটিতে অগ্নিনির্বাপণের ব্যবস্থাও নেই। কিছুক্ষণ পর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গাড়ি আসে। শুরু হয় অগ্নিনির্বাপণ ও উদ্ধার তৎপরতা। ততক্ষণে কয়েকজন লোক অগ্নিদগ্ধ হয়ে কাতরাচ্ছেন।’

এটি কোনো বাস্তব ঘটনা নয়। অগ্নিনির্বাপণ ও উদ্ধার তৎপরতার মহড়া এটি। বৃহস্পতিবার সকাল ১১টায় বিয়ানীবাজার উপজেলা কমপ্লেক্স প্রাঙ্গনে বিয়ানীবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এই মহড়ার আয়োজন করে। মহড়ার প্রতিটি ইভেন্টে অংশগ্রহণ করেছেন বিয়ানীবাজার ফায়ার সার্ভিস ও সভিল ডিফেন্সের কর্মকর্তা ও ফায়ার ফাইটারগণ।

বহুতল ভবনে অগ্নি দুর্ঘটনা হলে কিভাবে ভবন থেকে নিরাপদে দ্রুত বের হতে হয় এবং ভবনের নিজস্ব জনবল তথা বাসিন্দারা প্রাথমিক পর্যায়ে কিভাবে অগ্নিনির্বাপন ও উদ্ধারকার্য পরিচালনা করবেন মহড়ায় তা প্রদর্শন করা হয়। ইভাকুয়েশন ড্রিল পরিচালনা করা হয়। বহুতল ভবনে আটকে পড়া লোকদের টু পয়েন্ট সাসপেকশন এবং লেডারের সাহায্যে কিভাবে উদ্ধার করতে হয় এবং দ্রুত প্রাথমিক চিকিৎসা প্রদান করে কিভাবে আহত লোকদেরকে দ্রুত হাসপাতালে প্রেরণ করা হয় তা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা ও কর্মকর্তাগণ অতি দক্ষতার সঙ্গে প্রদর্শন করেন।

মহড়ায় বিয়ানীবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মহরম আলীর নেতৃত্বে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমী মাহবুব। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থীরা মহড়া দেখেন।

এসময় ইউএনও মৌসুমী মাহবুব বলেন, ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ আসতেই পারে। প্রকৃতির ওপর কারও হাত নেই। তবে এই দুর্যোগ ও অগ্নিকাণ্ড থেকে রক্ষায় যথেষ্ট প্রস্তুতি থাকতে হবে। পাঠ্য বিষয়ের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ ও অগ্নিনির্বাপণে শিক্ষার্থীদের জ্ঞান থাকতে হবে। এই বিষয়ে শিক্ষার্থীরাই জনসচেতনতা বাড়াতে কাজ করতে পারে।

যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সমিতির উদ্যোগে ১১লক্ষ টাকার অর্থ সহায়তা বিতরণ