সাইদুল ইসলাম রানা পরিচালিত প্রথম সিনেমা ‘বীরত্ব’। এ ছবি দিয়ে চিত্রনায়িকা হিসেবে অভিষেক হচ্ছে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’র রানারআপ নিশাত নাওয়ার সালওয়ারের। তার সঙ্গে জুটি বেঁধেছেন ঢাকাই সিনেমার অভিনেতা মামনুন হাসান ইমন। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ৩৪টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘বীরত্ব’। এ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রযোজনা প্রতিষ্ঠান পিং পং এন্টারটেইনমেন্ট। সিলেটের গ্রান্ড সিলেট সিনেপ্লেক্স এবং বিজিবি সিনেপ্লেক্সে ছবিটি মুক্তি পাবে। প্রতি টিকেটের মূল্য পাঁচশত টাকা।

প্রথমবারে মতো বাংলা সিনেমায় নতুন খলনায়ক হিসেবে অভিষেক হচ্ছে ছোট পর্দার অভিনেতা ইন্তেখাব দিনারের। এই সিনেমায় অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম ও মনিরা মিঠু। এছাড়া একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী নিপুণ আক্তার।

এ বিষয়ে ইন্তেখাব দিনার বলেন, ময়মনসিংহ শহরে আমার দাদার পূরবী সিনেমা হল ছিল। ছোটবেলায় দেখেছি স্বপ্নের নায়ক-নায়িকাদের পোস্টার আসত আমাদের বাসায়। তাদের ছবি দেখে খুব ভালো লাগতো।

‘অভিনয়ে নিজের ইমেজ ভেঙে এই ছবিতে প্রথম ভিন্ন ইমেজে কাজ করেছি। কতটুকু পেরেছি জানি না, তবে সর্বোচ্চ চেষ্টা দিয়ে এই সিনেমায় খলনায়ক হিসেবে নিজেকে আবিষ্কার করেছি। আপনাদের কাছে অনুরোধ থাকবে, ছবিটি দেখতে হলে যাবেন।’

ইমন বলেন, কোনো সিনেমায় যখন শুটিং করি তখন বুঝতে পারি এ সিনেমা কতটা ভালো হবে। আমি বলতে চাই, আমার অভিনয় জীবনে সেরা সিনেমা হয়ে থাকবে ‘বীরত্ব’। সিনেমা নিয়ে আর কিছুই বলতে চাই না। শুটিংয়ের সময়ের কিছু মজার মজার ঘটনা বলতে চাই।

‘এই সিনেমায় একজন যৌনকর্মীর চরিত্রে দেখা যাবে নিপুণকে। এর শুটিং হয় রাজবাড়ীর দৌলতদিয়ার যৌনপল্লিতে। শুটিং শুরুর আগ মুহূর্তে নিপুণ যৌনকর্মীর সাজ নেন। এরপর সেখানে কয়েকজন যৌনকর্মীর সঙ্গে দাঁড়িয়ে গল্প করছিলেন। সঙ্গে ছিলেন আরেক অভিনেত্রী জেসমিন। নিপুণকে দেখে কয়েকজন খদ্দের সত্যিই এগিয়ে আসেন। তারা যৌনকর্মী ভেবে নিপুণকে চান।’

এ রকম আরও অনেক মজার ঘটনা ঘটেছে আমাদের সঙ্গে। আমি সবাইকে বলবো ‘বীরত্ব’ সিনেমা দেখতে হলে আসেন। ভালো গল্প ভালো একটা সিনেমা ‘বীরত্ব’।

নিশাত নাওয়ার সালওয়া বলেন, এটা আমার প্রথম সিনেমা; সিনেমা হলে মুক্তি পাচ্ছে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার সবটা দিয়ে চেষ্টা করেছি অভিনয় করতে। সবচেয়ে বড় বিষয় হলো আমি অনেক কিছু জানতে পেরেছি।

নিপুণ আক্তার বলেন, ‘বীরত্ব’ নিয়ে আমি আগেও বলেছি। নতুন করে বলার কিছু নেই। ১৬ সেপ্টেম্বর আপনারা হলে আসবেন। এই প্রথম চলচ্চিত্র এবং টিভি মিলনমেলা হবে। এ সিনেমায় চলচ্চিত্র ও টিভির অনেক শিল্পী অভিনয় করেছেন। সামনের দিনগুলোতে আমরা এভাবে কাজগুলো করব। সবাই তো সবকিছু বলেছে আমি বলব একটি শিশু অভিনয় করেছে তাকে দেখার জন্য হলে আসবেন। আশা করছি নতুন কিছু পাবেন।

‌বিয়ানীবাজারে শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে বহুতল ভবন, সাংসদ নাহিদের অবদান’