বিয়ানীবাজার উপজেলার মাদ্রাসা প্রতিষ্ঠান থেকে একমাত্র শিক্ষার্থী হিসেবে আলিম পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে বৈরাগীবাজার সিনিয়র আলীম মাদ্রাসার ছাত্র মেরাজ হোসেন ইফতি। সে ২০১৭ সালেও দাখিল পরীক্ষার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ছিল। মেরাজ হোসেন ইফতি উপজেলার কুড়ারবাজার ইউনিয়নের বৈরাগীবাজারের জয়নগর এলাকার ইতালি প্রবাসী ফয়সল আহমদ ও গৃহিণী সোনিয়া খানম দম্পতির ছেলে।

গত বুধবার এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল প্রকাশিত হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবারের আলিম পরীক্ষায় বিয়ানীবাজার উপজেলার পাঁচটি মাদ্রাসা থেকে ১৫৫জন অংশ নিয়ে কৃতকার্য হয় ১৪৮জন শিক্ষার্থী। এবারের আলিম পরীক্ষায় বিয়ানীবাজার উপজেলার পাসের হার ৯৫.৪৮। এরমধ্যে বিয়ানীবাজার কামিল মাদ্রাসা থেকে আলিম পরীক্ষায় ৩৭জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৩৫জন শিক্ষার্থী কৃতকার্য হয়, অকৃতকার্য হয় ২জন শিক্ষার্থী। প্রতিষ্ঠানটির এবারের আলিম পরীক্ষায় পাসের হার ৯৪.৫৯। বৈরাগীবাজার সিনিয়র আলিম মাদ্রাসা থেকে ৪১জন শিক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয় ৪০জন এবং অকৃতকার্য হয় ১জন শিক্ষার্থী। মাদ্রাসাটির এবছরের পাসের হার ৯৭.৫৬। মাথিউরা সিনিয়র ফাযিল মাদ্রাসা থেকে ২৯জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ২৯জনই কৃতকার্য হয়। উপজেলার মধ্যে এ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে একমাত্র শতভাগ পাসের হার অর্জন করেছে। দাসউরা সিনিয়র আলিম মাদ্রাসা থেকে ৩১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৩০জন এবং অকৃতকার্য হয়েছে ১জন শিক্ষার্থী। মাদ্রাসাটির এবছরের পাসের হার ৯৬.৭৭। এছাড়া রহমতাবাদ দাখিল মাদ্রাসা থেকে এবছর ১৭জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহণ করে ১৪জন কৃতকার্য এবং ৩জন অকৃতকার্য হয়েছে। এ প্রতিষ্ঠানের এবারের পাসের হার ৮২.৩৫।

এদিকে, বিয়ানীবাজার উপজেলায় কলেজ পযার্য়ে বিয়ানীবাজার সরকারি কলেজের পাঁচজন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও মাদ্রাসা প্রতিষ্ঠান থেকে মাত্র একটি  জিপিএ-৫ এসেছে। একমাত্র জিপিএ-৫ অর্জনকারী শিক্ষার্থী হলেন মেরাজ হোসেন ইফতি। সে উপজেলার বৈরাগীবাজার সিনিয়র আলীম মাদ্রাসা থেকে জিপিএ-৫ পেয়েছে। ২০১৭ সালের দাখিল পরীক্ষায় ওই প্রতিষ্ঠান থেকে সে জিপিএ-৫ অর্জন করেছিল।

আলিম পরীক্ষায় বিয়ানীবাজার উপজেলার মধ্যে একমাত্র জিপিএ-৫ অর্জনকারী মেধাবী শিক্ষার্থী মেরাজ হোসেন ইফতি জানান, এবারের আলিম পরীক্ষায় আমিই একমাত্র শিক্ষার্থী হিসেবে জিপিএ-৫ পেয়েছি। এজন্য মহান সৃষ্টিকর্তার পরে আমার মা-বাবা ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বৈরাগীবাজার সিনিয়র আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মো. মাহবুব আহমেদ জানান, মেরাজ হোসেন ইফতি আমাদের প্রতিষ্ঠান থেকে দাখিল ও আলিম পরীক্ষায় অংশগ্রহন করে সুনামের সঙ্গে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। সে অনেক মেধাবী ছাত্র। সে বিয়ানীবাজার উপজেলার মধ্যে একমাত্র জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র হিসেবে মাদ্রাসার মান রাখার পাশাপাশি তার শিক্ষক ও পরিবারকে গৌরবান্বিত করেছে। আমরা তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।