বিয়ানীবাজারে দুই কিশোরের সাহসকিতা ও দূরদর্শীতায় দুই গরু চোরকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। বুধবার (১১জানুয়ারি) দুপুরে বিয়ানীবাজার পৌরসভার সুপাতলা এলাকা থেকে তাদের আটক করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে চুরি যাওয়া গরু উদ্ধার ও চুরির কাজে ব্যবহৃত একটি ব্যাটারি চালিত টমটম জব্দ করেছে।

আটককৃত একজনের নাম মহিবুর এবং অন্য জনের নাম জাকারয়িা। তারা দীর্ঘ দিন ধরে বিয়ানীবাজার উপজেলার গোবিন্দ্র শ্রী এলাকার আশরাফ আলীর কলোনীতে অস্থায়ী বসবাস করছে। তাদের স্থায়ী ঠিকানা সুমানগঞ্জ জেলার জামালপুর উপজেলায় বলে পুলিশ নিশ্চিত হয়েছে।

বুধবার দুপুরে বিয়ানীবাজারে মোল্লাপুর এলাকার সিলেট-বিয়ানীবাজার-বারইগ্রাম মহাসড়কের পাশ একটি গরু ব্যাটরি চালিত টমটম রিক্সায় তুলে অভিযুক্ত দুই চোর পালানোর সময় চন্দ্রগ্রাম এলাকায় দুই কিশোরের সন্দেহ হয়। এ সময় তারা চিৎকার করেন এবং সাইকেলে করে তাদের পিছু নেয়। পৌরসভার সুপাতলা এলাকায় আসার পর স্থানীয়দেরর সহযোগিতায় ধাওয়া করে তাদের আটক করা হয়।

চোরদের আটক করতে সাহকিতার পরিচয় দেয় চন্দ্রগ্রাম এলাকার কিশোর ফাহিম (১২) তার সহপাঠী মিনহাজ (১৩)।

এদিকে দুই বালকের এমন সাহসিকতা এবং তাৎক্ষণিক বুদ্ধি মত্তার প্রশংসা করে স্থানীয়রা জানান, এ দুই কিশোরের কারণে কৃষক তার গরুটি ফিরে পেয়েছেন।

গরুর মালিক হারুন আহমদ জানান, গরুটি সড়কের পাশে বাঁধা ছিল। তারা কৌশলে গাড়িতে তুলে এটি নিয়ে পালানোর সময় গ্রামের দুই কিশোরের সন্দেহ হলে তারা পিছু নিয়ে তাদের আটক করে।
এদিকে এ ঘটনার খবর পেয়ে বিয়ানীবাজার থানার উপপরিদর্শক (এসআই) হিমেলের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের আটক করে এবং ব্যাটারি চালিত টমটম রিক্সা জব্দ করে।

বিয়ানীবাজার থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায় জানান, আটকৃতদের বিরুদ্ধে গরুর মালিক হারুন আহমদ বাদী হয়ে মামলা করেছেন। তারা আর কোন চুরির ঘটনার সাথে জড়িত কিনা তা খোঁজ নেয়া হচ্ছে।