বাংলা কৃষ্টি-সংস্কৃতি প্রবাসের ছড়িয়ে দেয়ার পাশাপাশি আগামী প্রজন্মকে তা জানাতে ইটালির সেন্তসেল্লে ঐক্য পরিষদ শীতকালীন পিঠা উৎসবের আয়োজন করে। এ উৎসবে বাঙ্গালী কমিউনিটির শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

গত রবিবার (২৬ জানুয়ারি) স্বদেশ বাংলা রেস্টুরেন্ট এন্ড চিকেন হাটের হলরুমে সেন্তসেল্লে ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ও বাংলাদেশ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ইসরাফিল বারি ও সাধারণ সম্পাদক মোঃ মজিবুর রহমান সিকদারের যৌথ পরিচালনায় পিঠা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম সাইমন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কাউন্সিলর নুরে আলম।

বক্তারা বলেন, আমরা চাই লোকজ ও নান্দনিক সংস্কৃতি প্রবাসে বেড়ে ওঠা আমাদের প্রজন্মের কাছে তা তুলে ধরতে। যা আমাদের দায়িত্ব ও কর্তব্য।

এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা মিজানুর রহমান মল্লিক, উপদেষ্টা কামাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক কালাম হোসেন, সহ-সাধারণ সম্পাদক সুমন আহমেদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ শামীম, দপ্তর সম্পাদক শরিফুল ইসলাম খান লিটন, প্রচার সম্পাদক কাজল হোসেন, সদস্য মোজাম্মেল হোসেন মোল্লা, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শ্যামল, শামীম মল্লিক ও চাঁদপুর জেলা সমিতির সদস্য মোয়াজ্জেম হোসেন মিয়াজী, সুবর্ণচরের যুগ্ন-আহবায়ক মোঃ মনির হোসেন সহ অনেকে।

তারা বলেন, শীত মানেই পিঠাপুলির আয়োজন। নানান রকম স্বাদের পিঠা-পুলি সাথে বাংলাদেশ ইতিহাস-ঐতিহ্যে পিঠাপুলির গুরুত্ব ও ভূমিকা পালন করে আসছে বহুকাল ধরে, এ আয়োজন তারই বহিঃপ্রকাশ।

শীতের আমেজে যেমন বাংলার ঘরে ঘরে পিঠা খাওয়ার ধুম পড়ে যায় তেমনি প্রবাসেও আয়োজকরা চেষ্টা করেছে, কর্মব্যস্ততার মধ্যে ঘরে বসে তৈরি করা ঐতিহ্যবাহী বাহারি পিঠা নিয়ে এমন আনন্দ উৎসবের।
সংক্ষিপ্ত আলোচনা শেষে পিঠা মেলা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কৃত করা হয়।