চলতি বছর টি২০ বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। খোদ ক্রিকেট অস্ট্রেলিয়া বলছে, এবছর বিশ্বকাপ আয়োজন কার্যত অসম্ভব। চেয়ারম্যান আর্ল এডিংসের এই ঘোষণার পরেই নড়েচড়ে বসেছে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার পরিবর্তে টি২০ বিশ্বকাপের আয়োজক হতে তৈরি বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের ক্রীড়ামন্ত্রী গ্র্যান্ট রবার্টসন।

অস্ট্রেলিয়ায় এখনও করোনা নিয়ন্ত্রণে আসেনি। করোনা উদ্বেগের মাঝেই টি২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত ঝুলিয়ে রেখেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। আগামী মাসে আইসিসির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। করোনা পরিস্থিতিতে ১৬ দলকে নিয়ে অস্ট্রেলিয়ায় এই টুর্নামেন্ট আয়োজন করা যে কার্যত অবাস্তব তা স্বীকার করে নিচ্ছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান।

এদিকে নিউজিল্যান্ড সরকার সেই দেশকে করোনা মুক্ত ঘোষণা করেছে। তাই টি২০ বিশ্বকাপ নিউজিল্যান্ডেও আয়োজন করা যেতে পারে। এ প্রসঙ্গে নিউজিল্যান্ডের ক্রীড়ামন্ত্রী রবার্টসন জানান, ‘‌সিদ্ধান্ত নেবে আইসিসি। আমরা এখন আগামী বছর মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ আয়োজন নিয়ে ব্যস্ত।’‌ যদিও নিউজিল্যান্ড সরকার এখনও সীমান্ত বন্ধ রেখেছে। যাতে কোনওভাবেই আর দেশে সংক্রমণ না ছড়ায়। এর মধ্যেই বিশ্বকাপ আয়োজনের দাবি জানিয়েছে তাঁরা।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসিকে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার তাগিদ দিয়েছে ভারত। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল, এক ওয়েবসাইটে বলেছেন, ‌টুর্নামেন্ট আয়োজন করতে অপারগ বলে জানিয়ে দিয়েছে আয়োজক দেশ। তাই আইসিসি-র খুব বেশি কিছু করার নেই। জানি না ওরা কেন দেরি করছে। এই সিদ্ধান্ত দ্রুত হওয়াই বিশ্বক্রিকেটের পক্ষে ভাল।’

১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান আর্ল এডিংস মঙ্গলবার জানান যে, করোনাভাইরাসের জেরে ১৬ দেশকে নিয়ে বিশ্বকাপ করা খুব কঠিন। আইসিসি অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত জুলাইয়ে নেবে বলে ঠিক করেছে। বিসিসিআই এই ব্যাপারে আইসিসির থেকে দ্রুত সিদ্ধান্ত চাইছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ না হলে আইপিএল আয়োজন করার পরিকল্পনা রয়েছে বোর্ডের। আইপিএলের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ পটেল বলেন, বিশ্বকাপ না হলে সেপ্টেম্বর-অক্টোবরে আইপিএল হতে পারে। আর তা হওয়ার ক্ষেত্রে ভারতই প্রথম পছন্দ।

করোনায় ব্যাহত এইচএসসির প্রস্তুতি, ফল নিয়েশংকায় পরীক্ষার্থীরা