কয়েক দিন পর যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের অন্যতম বৃহৎ ও প্রাচীনতম আঞ্চলিক সংগঠন যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিৎ হবে। ১৯টি পদে দুই প্যানেল থেকে ৩৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এবারের নির্বাচনে। শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা।

সমিতির ইতিহাসে সর্বোচ্চ প্রায় সাড়ে পাঁচ হাজার ভোটারের দ্বারে দ্বারে ঘুরছেন প্রার্থীরা। নিউইয়র্কের বিয়ানীবাজার অধ্যুষিত এলাকাগুলোতে বিরামহীন প্রচারনা চালাচ্ছেন সব প্রার্থী।

নির্বাচনকে কেন্দ্র করে ভোটার, প্রার্থী এবং সমর্থকদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। এবারই সর্বোচ্চ পাঁচ হাজারের বেশি ভোটার নির্বাচিত করবেন তাদের পছন্দের প্রার্থীদের আগামী ১০ অক্টোবরের সাধারণ নির্বাচনে। ভোটারদের মন জোগাতে প্রার্থীরা দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

এদিকে গত সোমবার ৪ অক্টোবর নিউইয়র্কের ওজন পাকের আল-মদিনা পার্টি হলে মিসবাহ-অপু পরিষদের নির্বাচনী শেষ জনসভা অনুষ্ঠিত হয়। সভার সভাপতিত্ব করেন প্যানেলের আহবায়ক মোস্তফা কামাল, সভা সঞ্চালনা দায়িত্বে ছিলেন প্যানেলের সদস্য সচিব আমিনুল হোসেন ও যুগ্ম সদস্য সচিব শামীম আহমেদ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক রানা ফেরদৌস চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাংকার আপ্তাব আলী, বীর মুক্তিযোদ্ধা জাওয়াদ আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল, আব্দুল মতলিব নুনই, আব্দুল চৌধুরী শাহীন, আব্দুল মুহিত, ফখরুল ইসলাম, বজলুর রহমান, মোশাররফ হোসেন, আলতাফ মিয়া চৌধুরী এছবাহ, হাজী আবুল হোসেন, আকমল হোসেইন, জিয়াউল হোসেন, হাজী জামাল উদ্দিন, জসিম উদ্দিন, আব্দুল মুমিত চৌধুরী, ফখর উদ্দিন, গিয়াস উদ্দিন মঞ্জু, ফয়জুল হক, রিয়াজ উদ্দিন, আছাদ উদ্দিন , ইউনুছ খান, নুরুল ইসলাম, তাজ উদ্দিন, আবুল হোসেন, ফারুক উদ্দিন, এখলাছ মেম্বার, তাহির আলী, মো. হেলালুর রহমান, আহমেদুল হক কুনু, শাহিদুল ইসলাম দুখু, আবিদুর রহমান হেলাল, আব্দুল হাছিব, তারিক আহমদ শাহান, রকীব আলী, শাহাব উদ্দিন, আব্দুল ফাত্তাহ, জাকির জয়, ময়নুল ইসলাম, মাহদি আহমদ, আহমদ মুস্তফা বঠুল, নজরুল ইসলাম প্রমুখ।

সভায় প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফজলে রাব্বরি সেবুল, সরওয়ার হোসেন, ছফর উদ্দিন, কমর উদ্দিন, কাউছার মারুফ, মোহাম্মদ আলীম, হেলিম উদ্দিন, গোলাম মর্তুজা, শামীম আহমদ, বজলুর রহমান, বেলাল উদ্দিন ফখরুল, আলতাফ মিয়া চৌধুরী ইছবাহ্, মিছবাহ অপু পরিষদের সভাপতি পদপ্রার্থী মিছবা আহমদ, সাধারণ সম্পাদক পদপ্রার্থী রেজাউল আলম অপু প্রমুখ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভার আনুষ্ঠানিকতা শুরু হয়। তেলাওয়াত করেন সদরুল লোদী। এরপর দেশে-বিদেশে সকলের শান্তি ও সমৃদ্ধি কামনায় এছাড়া বিভিন্ন সময়ে প্রয়াত সমিতির সাবেক কর্মকর্তা ছাড়াও প্রায়ত সকলের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয় দোয়া পরিচালনা করেন মৌ: ক্বারী আব্দুন নূর।

সবার এক পর্যায়ে হলভর্তি সমর্থক আর শুভানুধ্যায়ীদের করতালি আর স্লোগানের মধ্য দিয়ে এক এক করে পরিচয় করে দেওয়া হয় মিসবাহ-অপু পরিষদের ১৯ প্রার্থীকে। এ নির্বাচনে বিভিন্ন পদে মিসবাহ-অপু পরিষদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সভাপতি পদে মিসবাহ আহমদ, সাধারণ সম্পাদক পদে রেজাউল আলম অপু, সহ সভাপতি পদে আবুল ফজল লিটন, সহ সাধারণ সম্পাদক পদে হোসেন আহমদ, কোষাধ্যক্ষ পদে পারভেজ ইসলাম, সাংগঠনিক সম্পাদক পদে মাহমুদুল কবির রুবেল, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে মো. আব্দুল আলীম, দপ্তর সম্পাদক পদে শামসুল আলম শিপলু, প্রচার সম্পাদক পদে মো. আজহার হুসেন রিফাত, ক্রীড়া সম্পাদক পদে হাসান খান, সমাজকল্যাণ সম্পাদক পদে মো. কমর উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদিকা পদে হাফছা ফেরদৌস হোসেন, কার্যকরী সদস্য পদে সাজু আহমদ, সুহেল আহমদ, আবু রাসেল, ফয়ছল আলম, মো. সরোয়ার আহমদ মো. মেহেদী হাসান শিমুল ও ইকবাল হোসেন।

এ সময় বক্তারা বলেন মিসবাহ – অপু পরিষদ অভিজ্ঞ, তারুণ্যনির্ভর ও প্রতিশ্রুতিশীল একটি পরিষদ তাদের নির্বাচিত করে বিয়ানীবাজার সমিতিকে আরো গতিশীল করতে ভোটারদের প্রতি আহ্বান জানান তারা। বক্তারা বলে্‌ এই পরিষদ ই একমাত্র পরিষদ এবারের নির্বাচনে বিয়ানীবাজার উপজেলার পৌরসভাসহ ১০ ইউনিয়নের প্রতিনিধি নিয়ে গঠিত হয়েছে। এতেই বোঝা যায় তারা ঐক্য এবং সার্বজনীনতা বিশ্বাসী। ১০ অক্টোবরের নির্বাচনে সার্বজনীন বিয়ানীবাজার সমিতির গড়ার লক্ষ্যে এই পরিষদকে নির্বাচিত করতে হবে। বক্তারা বলেন, ইতিমধ্যে বিভিন্ন ধরনের ষড়যন্ত্র ও অপপ্রচার চালাচ্ছে একটি স্বার্থান্বেষী মহল তবে বিয়ানীবাজারবাসী অনেক সচেতন যতই তারা ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করুক তারা কখনো সফল হবে না। বক্তারা বলেন সচেতন বিয়ানীবাজারবাসী তারুণ্যনির্ভর এবং অভিজ্ঞ মিসবাহ – অপু পরিষদকেই বেছে নেবে।

বক্তারা মিসবাহ-অপু পরিষদের সকল সমর্থক এবং শুভানুধ্যায়ীদের উদ্দেশ্য করে বক্তারা বলেন, আমরা সৌহার্দ্য আর সম্প্রীতিতে বিশ্বাসী তাই সবাইকে সতর্কতা এবং ধৈর্যের সাথে ১০ অক্টোবরের নির্বাচনের দিন পর্যন্ত কাজ করতে হবে।

উল্লেখ্য, আগামী ১০ অক্টোবর বহুল প্রতীক্ষিত এই নির্বাচনের ভোটগ্রহণ নিউইয়র্কের জয়া হলে অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।