যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বিয়ানীবাজারবাসীরদের একমাত্র সংগঠন প্রবাসের অন্যতম বৃহৎ আঞ্চলিক সংগঠন বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির নির্বাচনী পালে হাওয়া লেগেছে। সংবিধান অনুযায়ী আগামী অক্টোবর মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহের মধ্যে সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সে লক্ষ্যে সমিতির নির্বাচন পরিচালনার জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

সমিতির সংবিধানের ১০ এর ‘ক’ ধারা অনুযায়ী সমিতির উপদেষ্টাদের এক সভায় গত ৬ জুলাই সমিতির সাবেক সভাপতি ও উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রাজ্জাককে প্রধান নির্বাচন কমিশনার করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়। কমিশনের অন্যান্য সদস্যরা হলেন ওজন পার্ক মসজিদের সাধারণ সম্পাদক হিফজুর এম রহমান, শিক্ষানুরাগী জালাল উদ্দিন আহমেদ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট কামাল চৌধুরী, সমিতির সাবেক কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন।

উপদেষ্টা পরিষদের এই বিশেষ সভায় সভাপতিত্ব করেন আজিজুর রহমান (পাকি)। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আজিমুর রহমান বুরহান, মাসুদুল হক ছানু, মুজিব আহমদ তোতা। সমিতির উপদেষ্টা পরিষদের সদস্যরা আশাবাদ ব্যক্ত করে বলেন নব গঠিত নির্বাচন কমিশন একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির চলমান কার্যক্রম আরো গতিশীল করতে কার্যকর ভূমিকা পালন করবে। এসময় তারা নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করারও আশ্বাস দেন।

এদিকে আগামী ১৯ জুলাই সমিতির বর্তমান কার্যকরী পরিষদের সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সাধারণ সভায় বর্তমান কমিটি গত ৬মাসের হিসাব নিকাশ সমিতির সাধারণ সদস্যদের কাছে তুলে ধরবেন। ১৯ জুলাই সোমবার বিকেল পাঁচটায় ওজন পার্কের আল-মদিনা পার্টি হলে এই সভাটি অনুষ্ঠিত হবে। সাধারণ সভায় সকল সদস্যদের উপস্থিত থাকার আহ্বান জানান সমিতির সভাপতি মকবুল রহিম (চুনই) এবং সাধারণ সম্পাদক মুহিবুর রহমান রুহুল।

আগামী ২৫ জুলাই শেষ হচ্ছে বিয়ানীবাজার সমিতির সদস্য নিবন্ধনের চলমান কার্যক্রম। এই সময়ের মধ্যে নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন ফরম পূরণের আহ্বান জানিয়েছেন সমিতির কর্মকর্তারা। সমিতির সভাপতি মকবুল রহিম (চুনই) বলেন, আমরা বর্তমান কার্যকরী পরিষদের পক্ষ থেকে যুক্তরাষ্ট্র প্রবাসী সকল প্রাপ্তবয়স্ক বিয়ানীবাজারবাসীর কাছে অনুরোধ জানাচ্ছি যাতে আগামী ২৫ জুলাই সদস্য নিবন্ধনের শেষ হওয়ার আগেই সকলে তাদের সদস্য নিবন্ধন এর কাজ সম্পন্ন করেন। কারণ কেবলমাত্র ২৫ জুলাই এর মধ্যে যারা যথাযথভাবে নিবন্ধন সম্পন্ন করবেন শুধুমাত্র তারাই সমিতির আসন্ন নির্বাচনে অংশগ্রহণ এবং ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

সমিতির সাধারণ সম্পাদক মুহিবুর রহমান রুহুল সবাইকে সদস্য নিবন্ধন করার আহ্বান জানিয়ে বলেন যে সকল বিয়ানীবাজারবাসী শেষ দিন অর্থাৎ ২৫ জুলাই যারা ফরম জমা দিতে আসবেন তাদের কাছে বিনীত অনুরোধ তারা যাতে অবশ্যই নিবন্ধন ফরমটি যথাযথভাবে সম্পূর্ণরূপে পূরণ করে জমা দেওয়ার জন্য হল রুমে প্রবেশ করেন। সকলের সুবিধার্থে এবং শৃঙ্খলা রক্ষার স্বার্থে হল রুমের ভিতরে কাউকে নিবন্ধন ফরম পূরণ করতে দেয়া হবে না। তিনি আরো বলেন, সদস্য নিবন্ধনে আগ্রহীরা সমিতির কার্যকরী পরিষদের যে কোনো সদস্যের কাছ থেকে ৫ ডলার অফেরত যোগ্য দিয়ে নিবন্ধন বই সংগ্রহ করতে পারবেন। নিবন্ধনের ফ্রী সাধারণ ২৫ ডলার এবং সিনিয়র সিটিজেন ৬০ বছরের উর্ধ্বে ৫ ডলার পরিশোধ করে যে কেউ সদস্যপদ গ্রহণ করতে পারবে।

মসজিদের শহর বিয়ানীবাজার ।। পর্ব-১৬