নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে আসা সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনের সংসদ সদস্য সাবেক শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদ এমপির সাথে তার নির্বাচনী এলাকার প্রবাসী নেতৃবৃন্দ মতবিনিময় করেছেন। রোববার সন্ধ্যা ৭টায় স্থানীয় দেশী সিনিয়র সেন্টারের অডিটোরিয়ামে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভার আহবায়ক প্রবাসী গোলাপগঞ্জ কমিউনিটির বিশিষ্ট নেতা ওয়াহিদুর রহমান মুক্তার সভাপতিত্বে এবং যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সমিতির সাবেক সাধারণ সম্পাদক শামীম আহমেদের পরিচালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির সভাপতি ও এবি মিডিয়া গ্রুপের অন্যতম পরিচালক কামাল আহমেদ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আব্দুল হান্নান চৌধুরী ও রাজনীতিবিদ মহিউদ্দিন।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আব্দুল মুক্তাদির। পরে বিয়ানীবাজার স্বরলিপি সংগীত বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আব্দুল আলীমের পরিচালনায় সম্মেলিত জাতীয় সংগীত পরিবেশিত হয় এবং ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর প্রধান অতিথি নুরুল ইসলাম নাহিদকে ফুল দিয়ে বরণ করে নেন বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সমিতির সভাপতি ও এবি মিডিয়া গ্রুপের অন্যতম পরিচালক মোস্তফা কামাল।

অন্যান্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন কমিউনিটি অ্যাক্টিভিস্ট হেলিম উদ্দিন, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির নেতা আব্দুর রহমান, ক্রীড়া সংগঠক মোহাম্মদ খসরু, রাজনীতিবিদ আব্দুল হাসিব, কমিউনিটি এক্টিভিষ্ট ও রাজনীতিবিদ আব্দুল কুদ্দুস টিটু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মারুফুল হক, তরুণ রাজনীতিবিদ সাব্বির আহমেদ, রাজনীতিবিদ কবির আহমেদ চৌধুরী, কমিউনিটি অ্যাক্টিভিস্ট হেলাল উদ্দিন, রাজনীতিবিদ সফর উদ্দিন লোদী, রাজনীতিবিদ আইরিন পারভীন, যুক্তরাষ্ট্রস্থ মাথিউরা সমিতির সাধারণ সম্পাদক কমরউদ্দিন প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উন্নয়ন কর্মকান্ডের প্রশংসা করে আগামী দিনেও তা অব্যাহত রাখার অনুরোধ জানান। এ সময় তারা অসম্পূর্ণ রাস্তাঘাট এর কাজসহ বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলাকে একটি আধুনিক উপজেলায় পরিণত করতে নুরুল ইসলাম নাহিদের অব্যাহত প্রচেষ্টা আরো জোরালো করার অনুরোধ জানান।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নুরুল ইসলাম নাহিদ বলেন, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলার চলমান উন্নয়ন কাজ সমাপ্ত হলে এবং হাতে নেয়া নতুন প্রকল্প বাস্তবায়ন হলে এ দুটি উপজেলা হবে পুরো বাংলাদেশের মধ্যে অন্যতম মডেল উপজেলা। এ দুটি উপজেলার মানুষের কাছে আমি অনেক বেশি দায়বদ্ধ এবং কৃতজ্ঞ। আমাকে বারবার নির্বাচিত করে এলাকার মানুষ যেভাবে ঋণী করেছে, আমি আমার শেষ নিশ্বাস পর্যন্ত চেষ্টা করব এই উপজেলার মানুষের সেই ঋণ শোধ করার। তিনি বলেন, আমি মন্ত্রী থাকা অবস্থায় ১০ বছর সর্বাধিক অগ্রাধিকার দিয়ে এই দুইটি উপজেলার সমস্যা সমাধানে কাজ করেছি নিরলসভাবে। উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া এবং সেটি অব্যাহত থাকবে আগামী দিনগুলোতে। তিনি বলেন আমি অবগত আছি রাস্তাঘাট সংক্রান্ত কিছু বিষয় নিয়ে আমার অঞ্চলের জনগণ কিছু দুর্ভোগের মধ্যে আছেন এই কাজগুলো চলমান আশা করি অচিরেই এই দুর্ভোগ থেকে মুক্তি পাবে আমার এলাকার মানুষ আমি সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, আমি বিশেষ করে ধন্যবাদ জানাতে চাই এই এলাকার সকল প্রবাসীদেরকে। তাদের অক্লান্ত পরিশ্রমে অর্জিত অর্থ দেশে পাঠিয়ে দেশের সামগ্রিক উন্নয়নের ভূমিকা রাখার পাশাপাশি এলাকার দারিদ্র্য বিমোচনসহ উন্নয়নমূলক নানা কাজে রাখছেন বিশেষ ভূমিকা। এসময় তিনি বলেন, প্রবাসী বান্ধব এই সরকার আপনাদের অবদানের কথা সবসময় কৃতজ্ঞতা চিত্তে স্মরণ করবে। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী প্রবাসীদের কল্যাণে নানামুখী পদক্ষেপ নিয়েছেন তার মধ্যে অন্যতম বৈধপথে পাঠানো প্রবাসী রেমিটেন্স এর উপরে ২% হারে প্রণোদনা যেটা ইতিমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে।

তিনি সরকারের নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, দেশ আজ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে যেটা আজ জাতিসংঘসহ বিশ্বের বড় বড় সব সংস্থা কর্তৃক স্বীকৃত।

আমাদের দেশে আজ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হওয়ার দ্বারপ্রান্তে আর তা সম্ভব হয়েছে জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে বারবার নির্বাচিত করার কারণে। তিনি প্রবাসীদের কাছে অনুরোধ করেন আগামী দিনে এই সরকারের সহযোগিতায় প্রবাসীরা যেন তাদের সহযোগিতা অব্যাহত রাখেন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা মুজাহিদ ইসলাম, মুক্তিযোদ্ধা আব্দুল জলিল, বিয়ানীবাজার সমিতির সাবেক উপদেষ্টা আজিজুর রহমান সাবু, বিয়ানীবাজার সমিতির সাবেক উপদেষ্টা ও রাজনীতিবিদ শামসুল আবদীন, বিয়ানীবাজার সমিতির প্রধান নির্বাচন কমিশনার আব্দুস শহীদ, গোলাপগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন, দুবাগ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নাজিম উদ্দিন, বিয়ানীবাজার সমিতির নির্বাচন কমিশনার আলিম উদ্দিন, প্রবাসী গোলাপগঞ্জ কমিউনিটি নেতা ও রাজনীতিবিদ শেখ আতিক, রাজনীতিবিদ ফারুক হোসেন, তরুণ রিয়েল এস্টেট ইনভেস্টর মইনুল ইসলাম, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ সাধারণ সম্পাদক হাজী এনাম,যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিবিদ মিসবা আবদিন, তরুণ রাজনীতিবিদ আলিম উদ্দিন, বিয়ানীবাজার সমিতির সাবেক কর্মকর্তা ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট মোহাম্মদ তুলন, তরুণ রাজনীতিবিদ সাইকুল ইসলাম, তরুণ রাজনীতিবিদ সাব্বির আহমেদ, তরুণ ব্যবসায়ী জাকির হোসাইন, সাংবাদিক ও কলামিস্ট সরোয়ার হোসেন, যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সমিতির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত রেজাউল আলম অপু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট খাইরুল ইসলাম খোকন।