বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫১-তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ফ্রান্সের প্যারিসে বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘জয় বাংলা’ উৎসব। ফ্রান্স বাংলাদেশি প্রবাসীদের উদ্যোগে ও বাংলাদেশ দূতাবাস প্যারিসের সার্বিক সহযোগিতায় বৃহস্পতিবার বিকেলে প্যারিসের মার্ক্সদ্যময় হলে এ ‘জয় বাংলা’ উৎসব-২০২২ আয়োজন করা হয়।

উৎসবে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভার্চুয়ালি বক্তব্য রাখেন।

বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা বিশেষভাবে স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। চলমান উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে রেমিট্যান্স পাঠানোর পাশাপাশি প্রবাসীদের দেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে হবে। তিনি বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি রক্ষায় ও কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে ডিপ্লোমেটিক বিভিন্ন মিশনের পাশাপাশি প্রতিটি প্রবাসীকে সমান ভাবে দায়িত্ব পালনের আহবান জানান।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা। তিনি উপস্থিত সকল আমন্ত্রিত অতিথিদের সমবেতভাবে জয় বাংলার শপথ পাঠ করান। এ সময় উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব মাহবুবুল আলম, দূতাবাস প্রধান ওয়ালিদ বিন কাশেমসহ দূতাবাসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

এছাড়া আয়োজিত এ ‘জয় বাংলা’ উৎসবে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, ফ্রান্স আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী প্রবাসী ও সাংবাদিকবৃন্দ।
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল ‘শিরোনামহীন’। পাশাপাশি ফ্রান্সের বাংলাদেশী স্থানীয় শিল্পীরাও উৎসবে সংগীত পরিবেশন করেন।