ফ্রান্সে বাংলাদেশী প্রবাসীদের মাঝে সড়কে নিরাপত্তা নিয়ে “sensibilisation à la sécurité routière” শীর্ষক জনসচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বিকালে ফ্রান্সে নিবন্ধনকৃত এসোসিয়েশন Solidarités Asie France (SAF)-এর উদ্যোগে প্যারিসের Père Lachaise শহরের FASTI কার্যালয়ে এ সেমিনারের আয়োজন করা হয়।

সম্পূর্ণ বিনামূল্যে আয়োজিত এ সেমিনারে ফ্রান্সে বাংলাদেশী প্রবাসী বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।

আয়োজক সংগঠন সাফ’র আমন্ত্রণে ফ্রান্সের খ্যাতনামা এসোসিয়েশন WIMOOV (যারা সড়ক নিরাপত্তা নিয়ে ফ্রান্স পুলিশের সঙ্গে কাজ করে থাকে)- এর একটি বিশেষজ্ঞ দল উপস্থিত থেকে সড়কে নিরাপত্তা বিষয়ক বিভিন্ন দিক আলোকপাত করেন। অনুষ্ঠিত সেমিনার ফরাসি ভাষার পাশাপাশি বাংলা ভাষায় অনুবাদ করা হয়।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন
সাফ’র প্রেসিডেন্ট ও এসসোনের কাউন্সিলর (বিভাগ)-এর প্যারিসের যুব কাউন্সিলর নয়ন এনকে।
অভিবাসীদের মানোন্নয়ন ও সেবা প্রদানে সাফ’র অগ্রযাত্রা অব্যাহত থাকার প্রত্যয় ব্যক্ত করে স্বাগত বক্তব্যে নয়ন এনকে বলেন-
‘মূলত, ফ্রান্সে সড়কে নিরাপত্তা নিয়ে বাংলাদেশী প্রবাসীদের মাঝে সচেতনতা বৃদ্ধি ও নিরাপদ সড়ক বিষয়ক তথ্য প্রবাহ ছড়িয়ে দিতে আজকের এই আয়োজন।’
ফ্রান্সের সড়কে ক্রমাগত বাংলাদেশী প্রবাসীদের মৃত্যুর হার বেড়েই চলেছে উল্লেখ তিনি বলেন, ‘জনসচেতনতা বৃদ্ধিকরণে বিষয়ভিত্তিক এ ধরনের আরো বেশ কিছু কার্যক্রম ও সেমিনার করার পরিকল্পনা আমাদের রয়েছে।’ এজন্য তিনি সকলের ঐকান্তিক সহযোগিতা কামনা করেন।

আয়োজিত সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- WIMOOV এসোসিয়েশনের ইল দ্য ফ্রান্স অ্যাক্টিভিটি ম্যানেজার Mélanie HUBERT, কোঅর্ডিনেটর Romane VIGNON, সাফ’র সেচ্ছাসেবক সালাউদ্দিন ইরান ও সদস্য ইসতিয়াক প্রমুখ। এছাড়া অটো ইকুল বিষয়ে তথ্য পরিবেশন করেন ইয়াকুল আলী। সেমিনার শেষে অংশগ্রহণকারীদের মাঝে একটি “সড়ক নিরাপত্তা সচেতনতা শংসাপত্র /Attestation de Sensibilisation à la Sécurité Routière” প্রদান করা হয়।