ফ্রান্সে করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধির ফলে আবারো লকডাউন ঘোষণা করা হয়েছে। সম্প্রতি, ফ্রান্সে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বৃদ্ধিতে হিমশিম খাচ্ছে হসপিটালগুলো। ফ্রান্সের ইল দ্যু ফ্রান্সসহ উত্তরের অঞ্চলগুলো থেকে রোগী সরিয়ে অন্য শহরের হসপিটালে স্থানান্তর করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) সন্ধ্যায় ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে ফ্রান্সের উত্তর দিকের ১৬টি প্রশাসন অঞ্চলে ৪ সপ্তাহ তথা ১ মাসের লকডাউন ঘোষণা করেছেন।

লকডাউন এরিয়ার স্কুল, কলেজ খোলা থাকবে স্বাভাবিক ভাবেই। ১৯ মার্চ শুক্রবার মধ্যরাত থেকে এ লকডাউন কার্যকর থাকবে। ৪ সপ্তাহ পরে এই ১৬টি ডিপার্টমেন্ট তথা অঞ্চলে করোনা পরিস্থিতির উপর নির্ভর করবে লকডাউন প্রত্যাহার বা মেয়াদ বাড়ানো হবে কিনা। এর মধ্যে ফ্রান্সের অন্যান্য অঞ্চলগুলোও থাকবে কঠোর স্বাস্থ্যবিধির আওতায়। যে অঞ্চলগুলোতে করোনা বৃদ্ধি পাবে সেই অঞ্চলগুলোকেও পর্যায়ক্রমে এই লকডাউনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন ফ্রান্স প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স।
লকডাউনে বাসা থেকে প্রয়োজনে বাইরে ১০ কিলোমিটারের বেশি দূরে যাওয়া যাবে না এবং সন্ধ্যা ৭ টার পূর্বে বাসায় ফিরতে হবে। এছাড়া বাইরে বেরুলে স্বাস্থ্যবিধি মোতাবেক মাস্ক বাধ্যতামূলক ব্যবহার করতে হবে। একইসঙ্গে জরুরী প্রয়োজনে বাইরে বের হলে অনুমতিপত্র (এটাসটেশন) সাথে রাখতে হবে। অপ্রয়োজনীয় দোকানপাট সবগুলো বন্ধ থাকবে।

লকডাউনের সময় প্রশাসনিক শাখা বিশেষ করে ওফপ্রা, কমিশন (CNDA( বিষয়ে স্ব-স্ব প্রিফেকচারের ওয়েবসাইটে তথ্য সরবরাহ করা হবে।

লকডাউনের আওতায় যে অঞ্চলগুলো রয়েছে তা হলো- Paris (75), Seine-et-Marne (77) Yvelines (78) Essonne (91) Hauts-de-Seine (92) Seine-Saint-Denis (93) Val-de-Marne (94) Val- d’Oise (95), Ile-De-France, Aisne (02), the Nord (59), Oise (60) Pas-de-Calais (62) Somme (80) Hauts-de-France, Maritime Alps, Seine-Maritime এবং Eure জোন।

প্রসঙ্গত, ফ্রান্সে গত বুধবার ২৪ ঘন্টায় করোনায় নতুন আক্রান্ত হয়েছেন মোট ৩৪ হাজার ৯৯৮ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ২৬৮ জন। বর্তমানে মোট আক্রান্ত রয়েছেন ৩৮ লাখ ১১ হাজার ৬৬৫ জন।

সর্বশেষ তথ্যমতে এ পর্যন্ত ফ্রান্সে করোনায় মৃত্যু হয়েছে মোট ৯১ হাজার ৬৭৯ জনের। এছাড়া বর্তমানে গুরুত্বর অসুস্থ হয়ে দেশের বিভিন্ন হসপিটালে চিকিৎসাধীন আছেন প্রায় সাড়ে ৪ হাজারের কাছাকাছি করোনা আক্রান্ত রোগী।

কৃষকদের পরিশ্রমে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: বিয়ানীবাজারে মাঠ দিবসে ইউএনও আশিক নূর