ফ্রান্সে বাংলাদেশি স্বজন সোহেল রানা হত্যার বিচার, প্রবাসী বিভিন্ন বাংলাদেশিদের উপর সন্রাসী হামলার তীব্র নিন্দা ও নিরাপদ জীবন-যাত্রার দাবিতে ফ্রান্সবাসি সংক্ষুব্ধ বাংলাদেশিদের উদ্যোগে প্যারিসে ‘প্রতিবাদ পদযাত্রা’ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেল সাড়ে ৩ টায় প্যারিসের প্লাস দ্য বাস্তিল থেকে রিপাবলিক অভিমুখে অনুষ্ঠিত ঐতিহাসিক এ ‘প্রতিবাদ পদযাত্রা’য় অংশ নেয় হাজার হাজার ফ্রান্স প্রবাসী বাংলাদেশি।

পদযাত্রায় সংক্ষুব্ধ বাংলাদেশিদের সমবেত কণ্ঠে ”we want Justice’ Justice for Suhel Rana’
‘We want security’ ধ্বনির পাশাপাশি বিভিন্ন রকমের স্লোগান সমল্বিত পোস্টার, ব্যানার ও প্ল্যাকার্ড হাতে প্রতিবাদি বাংলাদেশিদের পদযাত্রায় উত্তাল হয়ে ওঠে প্যারিস। বাস্তিল প্রায় দেড় কিলোমিটার থেকে হেঁটে প্রতিবাদ পদযাত্রাটি রিপাবলিক ঐতিহাসিক চত্বরে এসে সমাবেশে মিলিত হয়।

পুরো পদযাত্রা ও সমাবেশ ফ্রান্সে পুলিশের কর্টেজ সুরক্ষা প্রদান করে।

প্রসঙ্গত, দীর্ঘদিন থেকে প্যারিস ও তার আশপাশে বাংলাদেশিরা নানাভাবে নির্যাতন-নিপিড়ণের শিকার হয়ে আসছেন। যার বেশিরভাগই ঘটে আফ্রিকান সন্ত্রাসীদের হাতে। গত ২১ মে ভোর ৫ টার দিকে প্যারিসের বাস্তিল এলাকায় রেস্টুরেন্টে শেষ কাজ করে ফেরার পথে বাংলাদেশি সোহেল রানা (৩৫) আফ্রিকান সন্ত্রাসীদের হামলার শিকার হয়ে ২৫ মে হসপিটালে মারা যান।
নিহত সোহেল রানার বাড়ি মুন্সিগঞ্জ জেলার সিরাজদীখান উপজেলার লতব্দী ইউনিয়নের খিদিরপুর গ্রামে। তিনি স্ত্রী ও দুই বছরের এক শিশু সন্তানসহ দীর্ঘদিনের ধরে প্যারিসের লাকর্নভ এলাকায় বসবাস করতেন।