ফ্রান্সে পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সমস্যা সমাধানের দাবিতে আগামী ২৯ আগস্ট ঘোষিত আন্দোলন কর্মসূচি বাতিল ঘোষণা করেছেন আয়োজকরা। শুক্রবার বিকেলে প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূতের সাথে মতবিনিময় সভা শেষে তারা এই কর্মসূচি বাতিল ঘোষণা করেন।

এ সময় রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ‘ফ্রান্সে প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সংক্রান্ত জটিলতা সরকারের সংশ্লিষ্ট মহলে তুলে ধরবেন বলে আশ্বাস প্রদান করেন। মতবিনিময় সভায় দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি ফ্রান্সের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে বয়স সংশোধনকে কেন্দ্র করে ঘনীভূত হতে থাকা সমস্যার প্রেক্ষিতে বাংলাদেশ দূতাবাস এই মতবিনিময় সভার আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতে ভুক্তভোগী প্রবাসীগণ রাষ্ট্রদূতকে ফুল দিয়ে দূতাবাসের ইতিবাচক উদ্যোগকে স্বাগত জানান। এসময় তথ্য সংশোধন জটিলতায় পাসপোর্ট না পাওয়ার বিষয়টি তারা রাষ্ট্রদূতের নিকট ব্যক্ত করেন এবং পাসপোর্ট না পাওয়ায় সৃষ্ট অভিবাসন জটিলতা তুলে ধরেন। পাসপোর্ট প্রদানকে কেন্দ্র করে দেশে একটি সংঘবদ্ধ ও সক্রিয় দালালচক্রের প্রতারণার কথাও ভুক্তভোগী প্রবাসীগণ রাষ্ট্রদূতকে অবহিত করেন এবং তা প্রতিকারের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের দাবী জানান।

রাষ্ট্রদূত তালহা উপস্থিত প্রত্যেক ভূক্তভোগীর কথা মনোযোগ সহকারে শোনেন এবং পাসপোর্ট প্রদান প্রক্রিয়ায় দূতাবাসের আইনী সীমাবদ্ধতা পূনর্ব্যক্ত করে বলেন, প্রবাসীদের পাসপোর্ট সমস্যার কথা দূতাবাস নিয়মিতভাবে সরকারের বিভিন্ন পর্যায়ে অবহিত করে। রাষ্ট্রদূত তাদের ভোগান্তির কথা সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট পুনরায় তুলে ধরবেন মর্মে আশ্বাস দেন।

এসময় ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন কয়েস, কমিউনিটি নেতা সাত্তার আলী সুমনসহ বিভিন্ন রাজনৈতিক ও সমাজকর্মী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ তাদের বক্তব্য উপস্থাপন করেন এবং এ সমস্যা নিরসনে দূতাবাসের স্বপ্রণোদিত প্রবাসীবান্ধব উদ্যোগে পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

‌নতুন আঙ্গিকে বিয়ানীবাজার উপজেলা জমিয়তের কার্যালয়