সাজার মেয়াদ শেষ হওয়ার আগে সঞ্জয় দত্তকে মুক্তি দেওয়ার ক্ষেত্রে যদি আইন মানা না হয়ে থাকে, তাহলে ফের তাকে জেলে পাঠাতে আপত্তি নেই মহারাষ্ট্র সরকারের। বৃহস্পতিবার মুম্বাই হাইকোর্টে সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। অর্থাৎ আবারও জেলে যেতে হতে পারে সঞ্জয়কে।

এ সময় সংশোধনাগারে ভালো ব্যবহারের মাপকাঠি কী, হলফনামা দিয়ে তা জানানোর জন্য মহারাষ্ট্র সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ে ১২টি ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয় ২৫৭ জনের। আহত হন ৭০০ জনেরও বেশি। এ সন্ত্রাসী হামলায় জড়িত থাকার অভিযোগ আছে বলিউডের এই অভিনেতার বিরুদ্ধে।

২০০৭ সালে অস্ত্র আইনে তাকে দোষী সাব্যস্ত করে ছয় বছরের সশ্রম কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা করে মুম্বাইয়ের টাডা আদালত। এরপর সাজার মেয়াদ এক বছর কমিয়ে এ রায়ই বহাল রাখে সুপ্রিমকোর্ট। ২০১৩ সালে আত্মসমর্পণ করলে আদালতের নির্দেশে তাকে পুণের ইয়ারধা সংশোধানাগারে রাখা হয়।

পরে সাজায় মেয়াদ শেষ হওয়ার ১৮ মাস আগেই গত বছরের ফ্রেরুয়ারিতে ভালো ব্যবহারের কারণে সঞ্জয়কে মুক্তি দেয় মহারাষ্ট্র সরকার। তবে সংশোধানাগারে থাকাকালীন বেশ কয়েকবার প্যারোলেও মুক্তি পান তিনি। এসবের প্রতিবাদে মুম্বাই হাইকোর্টে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে একটি জনস্বার্থ মামলা হয়। সূত্র: হিন্দুস্তান টাইমস