করোনা পরিস্থিতিতে সারাদেশের মসজিদগুলোতে ৫ হাজার করে বিশেষ অনুদান প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের সকল মসজিদে মোট ১২২ কোটি ২ লক্ষ ১৫ হাজার টাকার মধ্যে বিয়ানীবাজার উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নের ৫৩১টি মসজিদে প্রদান করা হয় মোট ২৬ লক্ষ ৫৫ হাজার টাকা।

ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রস্তুতকৃত তালিকার অন্তভূক্ত সকল মসজিদের সভাপতি অনুকূলে ৫ হাজার টাকার অনুদান চেক হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

অনুদানের এই চেক পাওয়ার পর উপজেলার বিভিন্ন মসজিদ কমিটি ও ইমাম মুয়াজ্জিন দের মধ্যে ভুল-বোঝাবুঝি ও টাকার মালিকানা নিয়ে মতানৈক্য দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট কেউ এ বিষয়ে সুস্পষ্ট ধারনা না দেওয়াতে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এই বিষয়টি নিয়ে উপজেলার একাধিক মসজিদে ইমাম, মুয়াজ্জিন এবং মসজিদ কমিটির মধ্যে কথা-কাটাকাটিরমত ঘটনার খবর পাওয়া গেছে। এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তার ফোনে একাধিকবার কল গেলেও তিনি রিসিভ করেন নি।

তবে ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যমান করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে মসজিদে মুসল্লি ও দানের পরিমান কমে যাওয়াতে মসজিদের দৈনন্দিন ব্যয় নির্বাহ কঠিন হয়ে পরেছে। এমতাবস্থায় মসজিদের আর্থিক অসচ্চলতা দূরীকরণের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই অনুদান প্রদান করা হয়ে।

বিজ্ঞপ্তি অনুয়ায়ী এই টাকা মূলত মসজিদের কল্যানে ব্যয় হওয়ার কথা থাকলেও বিভিন্ন মসজিদের ইমাম মুয়াজ্জিনরা নিজের প্রাপ্য অনুদান বলে দাবী করছেন।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-