আগামী শনিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে সিলেটের সিভিল সার্জন কার্যালয় থেকে প্রথম পর্যায়ে ১৪ হাজার ৭৭৪ ডোজ করোনা ভ্যাকসিন টিকা বিয়ানীবাজারে এসে পৌঁছাবে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ১টায় মুঠোফোনে ‘বিয়ানীবাজার নিউজ২৪’কে এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী।

বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী জানান, করোনা প্রতিরোধকারী ৬০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন ইতোমধ্যে মৌলভীবাজারে পৌঁছেছে। এরমধ্যে প্রথম পর্যায়ে সর্বমোট ১৪ হাজার ৭৭৪ ডোজ টিকা বিয়ানীবাজারে আসবে। এই টিকা ৭ হাজারেরও বেশি মানুষকে প্রয়োগ করা যাবে।

ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী জানান, টিকা প্রদান, সংরক্ষণসহ প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। বর্তমানে টিকাদানকারী ও স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ চলছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদানে দক্ষ সিনিয়র নার্স, মিডওয়াইফ, পরিবার কল্যাণ পরিদর্শিকা, সেকমোসহ দক্ষ স্বেচ্ছাসেবীরা কাজ করবেন। তিনি জানান, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইএলআর (হিমায়িত ব্রাক্সের মধ্যে সংরক্ষণ) টিকাগুলো +২ ডিগ্রি থেকে +৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিতে সংরক্ষণাগারে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি রাখা হয়েছে জেনারেটরের ব্যবস্থা।

‘বিয়ানীবাজার নিউজ২৪’কে তিনি আরও জানান,  সরকার নির্ধারিত নিয়মানুযায়ী ১০ বা দশের গুণিতক লোককে প্রতিদিন টিকা এই টিকা দেওয়া হবে। টিকা প্রয়োগের জন্য আমরা ৫ জন জেলা থেকে প্রশিক্ষণ নিয়েছি। টিকাদানকারীদের প্রশিক্ষণ ৩-৪ ফেব্রুয়ারি ও স্বেচ্ছাসেবীদের আগামী ৬ ফেব্রুয়ারি প্রশিক্ষণ দেওয়া হবে এবং ৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হবে।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নার্স রুনু ভেরোনিকা কস্তাকে ভ্যাকসিন দেয়ার মধ্য দিয়ে দেশে শুরু হয়েছে করোনা প্রতিরোধী টিকাদান কর্মসূচি। বর্তমানে করোনা ভ্যাকসিন প্রয়োগ এখন সবার প্রয়োজনীয় কাগজ-পত্র সংগ্রহের কাজ চলমান আছে। প্রথম ধাপে টিকা দেয়া হবে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, বিজিবি, গণমাধ্যমকর্মী, আইনশৃঙ্খলায় নিয়োজিত বাহিনী, বীর মুক্তিযোদ্ধাগণ, ব্যাংক বীমা প্রশাসনের মাঠকর্মীসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সম্মুখযোদ্ধারা। এছাড়া ৫৫ ঊর্ধ্ব বয়সের যে কেউ টিকার জন্য (www.surokkha.gov.bd) লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবেন।

উদ্বোধনের অপেক্ষায় নবনির্মিত বিয়ানীবাজার উপজেলা কমপ্লেক্স