ভাষা শহীদদের স্মরণ ও প্রবাসে নতুন প্রজন্মের কাছে ভাষা আন্দোলনের চেতনাকে ছড়িয়ে দিতে শিল্প, সাহিত্য, সংস্কৃতির তীর্থভূমি ফ্রান্সের প্যারিসে শিগগিরই নির্মিত হতে যাচ্ছে স্থায়ী শহিদ মিনার।

সম্প্রতি প্যারিস শহরের সেইন্ট ডেনিসে একটি স্থায়ী শহিদ মিনার নির্মাণ প্রকল্পের অনুমোদন দিয়েছে স্থানীয় প্রশাসন।
বুধবার (১১ মে) প্যারিসে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেইন্ট ডেনিস ইউনিভার্সিটির সামনে বার্নার্ড মারি স্কয়ারে বাংলাদেশের ভাষা আন্দোলনে মহান শহিদদের স্মরণে এই স্মৃতিসৌধ স্থাপন করা হবে। এ ব্যাপারে যাবতীয় প্রশাসনিক কার্যকলাপ ও নকশা অনুমোদনের কাজ সম্পন্ন হয়েছে। বাংলাদেশের রাজধানী ঢাকায় স্থাপিত মূল শহিদ মিনারের আদলেই নির্মিত হবে এই স্মৃতিস্তম্ভ।

সংবাদ সম্মেলনে স্থানীয় সংগঠন ‘অ্যাসোসিয়েশন সিকুয়ানো বাঙ্গালী’র কর্ণধার সরুফ ছদিওল এই উদ্যোগ প্রসঙ্গে বলেন, ‘আমার জীবনের এই স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে প্যারিসে বসবাসকারী বাংলাদেশিদের দাবি পূরণ হতে চলেছে। জাতির প্রতি, ভাষা আন্দোলনের শহিদদের প্রতি আমাদের দায়িত্ব পালন করলাম।’

অনুষ্ঠানে শহিদ মিনার নির্মাণের বিষয়টি ঘোষণা করার সময় ‘প্যারিস শহিদ মিনার বাস্তবায়ন কমিটি’র প্রধান সমন্বয়ক কাজী এনায়েত উল্লাহ বলেন, ‘উদ্যোক্তা সরুফ ছদিওল এবং অর্থ সমন্বয়ক টি এম রেজাকে নিয়ে অতীতে যেভাবে কাজ করেছি, তারই ধারাবাহিকতায় কাজ করার মাধ্যমে আমরা যেন ২০২৩ সালের ২১ ফেব্রুয়ারি নতুন শহিদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস পালন করতে পারি, সে ব্যাপারে প্যারিস তথা ফ্রান্সপ্রবাসী সমগ্র বাংলাদেশি ভাইবোনদের সক্রিয় সহযোগিতার আহ্বান জানাচ্ছি।’

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন সালেহ আহমদ চৌধুরী, টি এম রেজা, শরিফ আল মমিন, সুব্রত শুভ, এমদাদুল হক স্বপন, তাপস রিপন বড়ুয়া, এম ডি নুর, নুরুল আমীন ও কামাল মিয়া প্রমুখ।

প্রসঙ্গত, ফ্রান্সের তুলুজ শহরে ২০২১ সালে প্রথম নির্মিত হয় বাংলাদেশের ভাষা আন্দোলনের স্মৃতিস্তম্ভ- শহীদ মিনার।