ফ্রান্সে অনিয়মিতদের পাশে থাকার প্রত্যয়ে বৈধ কাগজের জন্য আন্দোলনকারীদের সঙ্গে সাফ’র উদ্যোগে বনভোজন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বৈরী আবহাওয়া উপেক্ষা করে সামাজিক সংগঠন Solidarités Asie France (SAF)’র উদ্যোগে ফ্রান্সের প্যারিসের উপকন্ঠ আলফোভিল অনুষ্ঠিত হয়েছে এ ব্যতিক্রমী আয়োজন। প্রায় দেড় শাতাধিক আন্দোলনকারীদের সাথে আনন্দঘন এই বনভোজনে উপস্থিত ছিলেন, ফ্রান্সের বিভিন্ন মানবাধিকার সংস্থার কর্মীসহ বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক বাংলাদেশী। সকলের আনন্দঘন উপস্থিতি আর একাত্মতায় আন্দোলন স্পটে এক অন্যরকম মানবিক এবং নান্দনিক আবহ তৈরি হয়ে ওঠে। উপস্থিত সকলে আন্দোলন স্পটে উৎবমুখর পরিবেশে খাবার রান্না করে একসঙ্গে খেয়েছেন এবং একই সাথে জেনেছেন তাদের সমস্যা ও দুর্ভোগের কথা।

সাফ’র ব্যতিক্রমী এ আয়োজনে প্রতি কৃতজ্ঞতা জানিয়ে- আন্দোলনকারীরা খুশিতে মেতে ওঠেন এবং নেচে গেয়ে বনভোজন উপলক্ষে আয়োজিত কর্মযজ্ঞকে সফল ও সুন্দর করে তুলেন।

বনভোজন আয়োজন প্রসঙ্গে Solidarités Asie France (SAF)’র প্রতিষ্ঠাতা ও সভাপতি নয়ন এনকে বলেন- ফ্রান্সে প্রায় ৬ লাখেরও বেশি বৈধ কাগজহীন মানুষ বসবাস করছে। যারা খুবই কষ্টে দিনযাপন করে যাচ্ছে। সাফ তার প্রতিষ্ঠাকালীন সময় থেকেই এসব অনিয়মিতদের ন্যায্য দাবীর প্রতি একাত্মতা ঘোষণা করে আন্দোলনে যুক্ত রয়েছে। এরই ধারবাহিকতায় মানবেতর জীবনযাপন করা সুবিধাবঞ্চিত কাগজহীন মানুষের সাথে এরকম আনন্দঘন আয়োজনের উদ্যোগ। এসময় তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন- রিমা, মোহাম্মদ হাসান, অহিদুজ্জামান সালমান, দোলা আহমেদ, ইয়াকুব প্রধান, ফিজা খান, সোহেল আহমেদ, সালাউদ্দিন ইরানসহ উপস্থিত সবার প্রতি।


প্রসঙ্গত, ফ্রান্সের সুপরিচিত ডাক এবং কুরিয়ার সার্ভিস Chronopost-এ চাকুরি করা এসব বৈধ কাগজহীন মানুষ প্রায় ৪ মাস ধরে বৈধ কাগজের দাবীতে এখানে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। কাগজহীন, কাজহীন, ঘরহীন এসব মানুষ খোলা আকাশের নিচে দিনের পর দিন তাবুতে বসবাস করছেন। প্রচন্ড শীত এবং বৈরী আবহাওয়া উপেক্ষা করে খেয়ে না খেয়ে তারা তাদের ন্যায্য দাবী আদায়ের জন্যে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাদের ন্যায্য দাবীর প্রতি পক্ষে একাত্মতা ঘোষণা করে বিভিন্ন মানবাধিকার সংস্থা ও সংগঠন তাদের পাশে থেকে সাহায্য সহযোগিতা করে যাচ্ছে। ফ্রান্সে বসবাসকারী বৈধ কাগজহীন মানুষের পক্ষে কাজ করা সংগঠন SAF এই আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করে তাদের পাশে এসে দাড়িয়েছে। এর আগেও সাফ এই আন্দোলনকারীদের মাঝে খাবার বিরতণ করে।
সাফ’র এ উদ্যোগকে স্বাগত জানিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে এসেছেন ফ্রান্সে বসবাসকারী বেশ কিছু সুহৃদয়জন বাঙালি এবং বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসি। যাদের আন্তরিকতা সহযোগিতা এবং অনুপ্রেরণায় সাফ এরকম মহতি উদ্যোগ নিয়ে ক্রমাগত এগিয়ে যাচ্ছে।