ইউরোপের শিল্পোন্নত অন্যতম দেশ ফ্রান্সে প্রায় লক্ষাধিক বাংলাদেশি প্রবাসীদের বসবাস। দেশটিতে দিনে দিনে বাড়ছে বাংলাদেশি মালিকানাধীন বিভিন্ন রকমের ব্যবসা প্রতিষ্ঠান।

এরই ধারাবাহিকতায় রবিবার দুপুরে প্যারিসের মেট্রো লা কর্নভে বাংলাদেশি মালিকানাধীন কাপড়ের দোকান ‘বৈশাখী ফ্যাশন’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে ফিতা ও কেক কেটে এ ফ্যাশন হাউসের উদ্বোধন করা হয়।

বৈশাখী ফ্যাশনের অন্যতম কর্ণধার কমর উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সাংবাদিক সমিতি ফ্রান্সের সভাপতি এম মান্নান আজাদ।

প্রতিষ্ঠানের কর্ণধার ফখরুল ইসলাম ও খছরুল ইসলামের যৌথ সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাঙালি কমিউনিটি ব্যক্তিত্ব মাহমুদুর রহমান সোহাগ, মিঠুন বাবু, বুলবুল আহমদ, আব্দুল হামিদ, আব্দুল কুদ্দুস,আবুল কাশেম ও রিজু কাঈয়ুম প্রমুখ।

উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি এম মান্নান আজাদ বলেন, ‘প্রবাসে স্বদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশাপাশি নিজ দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে দিন-রাত কঠোর পরিশ্রম ও নিজেদের জ্ঞান এবং মেধাকে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছেন প্রবাসীরা।’ তিনি বলেন, ‘বিভিন্ন পেশার পাশাপাশি বাংলাদেশি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের প্রসার ও প্রচার বেড়েই চলেছে; যা নিঃসন্দেহে আমাদের জন্য আনন্দ এবং গৌরবের।’

অনুষ্ঠানে বক্তারা বলেন- তরুণ উদ্যেক্তারা যদি এগিয়ে আসেন তাহলে ফ্রান্সে বাংলাদেশি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা যেমনি বাড়বে, তেমনি ব্যাপকহারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। একইসঙ্গে বৈধ উপায়ে রেকর্ড পরিমাণে রেমিট্যান্স পাবে প্রিয় বাংলাদেশ।’

বৈশাখী ফ্যাশনের প্রাণবন্ত উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত সবাই নতুন এই ব্যবসা প্রতিষ্ঠানের সফলতা কামনা করেন। অনুষ্ঠানে দোয়া ও মিলাদ মাহফিল শেষে আগত অতিথিবৃন্দসহ উপস্থিত সকলের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।