গান-নৃত্য, কবিতা আর নাটকে নাটকে শিল্প-সাহিত্য, সংস্কৃতির তীর্থভূমিখ্যাত প্যারিসে বাংলাদেশি কবিদের স্মরণে পঞ্চকবি স্মরণ সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের উদ্যোগে রবিবার সন্ধ্যায় ফ্রান্সের প্যারিস শহরের ইলদো ফ্রঁস পখ-দ্যা অভারভিলার একটি অভিজাত হলে এ স্মরণ সন্ধ্যার আয়োজন করা হয়।
উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের সভাপতি কিরন্ময় মন্ডল ও হাসনাত জাহানের সূচনা কথনের মধ্যে দিয়ে কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কবি নজরুল ইসলাম, কবি রজনী কান্তসেন, কবি অতুল প্রসাদ সেন এবং কবি দ্বিজেন্দ্র লাল রায় এই পঞ্চকবির পরিচিতি তুলে ধরেন, সম্পা বড়ুয়া, সাইফুল ইসলাম ও জাইমা নাহিয়ান।

শুরুতেই কবি রজনী কান্ত সেনের ‘তুমি নির্মল কর মঙ্গল ‘সঙ্গীতের সাথে সমবেত নৃত্য পরিবেশন করা হয়।
অনুষ্ঠানে মেরি দ্যা অভারভিলার মেয়রসহ বিপুল সংখ্যক সংস্কৃতি প্রেমী প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।
পরে একে একে পঞ্চকবির পরিচিতির সাথে কবিদের বিভিন্ন সৃষ্টিশীল কর্মকান্ডের সাথে এ সময় সঙ্গীত, নৃত্য,কবিতা নাঠ্যাংশ পরিবেশিত হয়। অনুষ্ঠানে ‘আমার আপনার চেয়ে আপন’ নজরুল সঙ্গীত পরিবেশন করেন রাখী পিউরিফিকেশন।
‘তোমার খোলা হাওয়া ‘ রবীন্দ্রনাথ নঙ্গীত পরিবেশন করেন চয়ন বড়ুয়া। অতুল প্রসাদ সেনের একক সঙ্গীত পরিবেশন করেন রোজি মজুমদার।


এরপর দ্বিজেন্দ্র লাল রায়ের ‘আজি এসেছি বধু হে – সমবেত সঙ্গীত পরিবেশন করা হয় ।
এরপর দেবশ্রী চট্রপাধ্যায় কবি নজরুলের পরদেশী মেঘ নৃত্য পরিবেশন করেন ।
অনুষ্ঠানে সাগর বড়ুয়া, আহমেদ আলী দুলাল, সাইফুল ইসলাম, চয়ন বড়ুয়া, লুবনা ইয়াসমিন চৌধুরী, শরিফুল ইসলাম, রুমানা আফরোজ, এলান খান, খালেদুর রহমান সাগর, দীপক গোমেজ, ছুটি বিশ্বাস, কথকলি বড়ুয়া, কবিতা শর্মা দেব, শংকর ডেভিড ক্রুজ, ঊর্মি বড়ুয়া প্রমুখসহ শিশু শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশনা করেন। তবলায় ছিলেন প্লাসিড শিপন রেবেরিও।
পুরো অনুষ্ঠান ফরাসি ভাষায় অনুবাদ করেন হাসানাত জাহান এবং অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আহমেদ আলী দুলাল।