বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত ‘পিপলস সামিট অন মাইগ্রেশন’ সম্মেলনে এশিয়ার প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি সংগঠক ‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস’ (সাফ)-এর প্রতিষ্ঠিাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে।

গত শুক্রবার বিকেলে শুরু হয় ‘পিপলস সামিট অন মাইগ্রেশন-২০২২।’ পরে শনিবার কয়েকটা ধাপে ৬টি কনফারেন্স অনুষ্ঠিত হয়।
সেখানে ইউরোপ ও আমেরিকা, কানাডা, মেক্সিকো, ইন্ডিয়া, তিউনিসিয়া, ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশে মানুষ অংশ নেন।

শনিবার বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত ইউরোপীয় পার্লামেন্টের সামনে অনিয়মিতদের নিয়মিতকরণের জন্য আন্দোলন ও বিভিন্ন কনফারেন্সে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন নয়ন এনকে।

অভিবাসন এবং সংহতির অপরাধীকরণ, নিয়মিতকরণ এবং অধিকার অ্যাক্সেসের জন্য সংগ্রাম, নব্য উপনিবেশবাদ, সংকট এবং অভিবাসন ইত্যাদির পাশাপাশি জলবায়ু পরিবর্তন রোধে করণীয় শীর্ষক বিভিন্ন বিষয়াদি ওঠে আসে সামিটের আলোচনায়।

এতে বিশ্বের প্রায় দুই শতাধিক সামাজিক ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন দেশে দেশের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
‘এশিয়ার প্রতিনিধি হিসেবে সামিটে যুক্ত হতে পেরে আমি গর্বিত’ উল্লেখ করে সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন, মূলত- ইমিগ্রেশন নিয়ে যে সংগঠনগুলো নিয়মিত কাজ করে তাদেরকে একত্রিত করে আরো বিশদভাবে কাজ করার পরিকল্পনা ও বাস্তবায়ন নিয়েই এ সামিটের মূল লক্ষ্য ও উদ্দেশ্যে। যেহেতু আমার সংগঠন ‘সলিডারিতে অ্যাসি ফ্রঁস’ দীর্ঘদিন ধরে অনিয়মিত ও অভিবাসীদের নিয়ে কাজ করে যাচ্ছে সে হিসেবে আমাদের সঙ্গে পরামর্শ করতে আমন্ত্রণ জানানো হয়।

তিনি বলেন, অনিয়মিতদের জন্য একদিনে কাজ করে যে শেষ হয়ে যাবে তা নয়, তাদের জীবনমানের জন্য আরো বেশ কিছু উপাদেয় অনুষঙ্গও প্রয়োজন। একইসঙ্গে যারা সমুদ্রপথসহ বিভিন্ন বর্ডার ক্রস করে আসছে তাদের জীবনমান ও নিরাপত্তা নিশ্চিতকরণে আমাদেরকে আরো সোচ্চার হয়ে কাজ করতে হবে।
নয়ন এনকে বলেন, কেবল অভিবাসী নয় পৃথক বিভিন্ন কনফারেন্সে বাংলাদেশের একাধিক বিষয় আলোকপাত করার চেষ্টা করেছি, বিশেষ করে বাংলাদেশের জলবায়ু সমস্যা নিয়ে আমি কথা বলেছি। আশা করি- এ সামিটের মাধ্যমে আগামীতে একসঙ্গে আরো জোরালোভাবে আমাদের কার্যক্রম চালিয়ে যেতে পারবো।

‌বিয়ানীবাজার প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত