সারাদেশে অসংখ্য নিউজ পোর্টাল রয়েছে। সময়, প্রয়োজন ও চাহিদার গুরুত্ব বিবেচনায় এসব নিউজ পোর্টালের সৃষ্টি হয়েছে। এর মধ্যে সিলেট বিভাগে উপজেলা পর্যায়ে প্রথম সারির নিউজ পোর্টাল হিসেবে সর্বাধিক জনপ্রিয় ও নির্ভরযোগ্য হচ্ছে ‘বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম’। প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজার উপজেলার প্রথম অনলাইন পত্রিকা বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম ইতোমধ্যে তৃণমূল পর্যায় থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীদের কাছে এক অনন্য নজির স্থাপন করেছে। তার পাঠক সংখ্যাও আশাতীত হারে প্রতিদিন বেড়েই চলছে।

আসলে প্রতিটি মানুষের চাহিদা সংবাদ। হয়তো কেউ প্রতিদিনের ঘটমান সংবাদ পড়ছেন, কেউবা খেলার খবরে মনোযোগী, আবার কেউবা অর্থ-বিজ্ঞান-ব্যবসা-বাণিজ্য নিয়ে সংবাদ পাঠে ব্যস্ত। কিন্তু প্রতিদিন এই কাজটি না করে কারো জীবন চলে না। সংবাদ ছাড়া জীবন যেন থমকে যায়। বিশেষ করে পৃথিবীর নানা দেশে ছড়িয়ে থাকা বিয়ানীবাজারবাসী বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমের উপর নির্ভরশীল। আমেরিকা, কানাডাসহ ইউরোপ ও মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে থাকা বিয়ানীবাজারবাসী টেলিফোনে যখন বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমের প্রতিটি প্রতিবেদনের প্রশংসা করেন তখন সত্যি আনন্দিত না হয়ে পারা যায় না।

বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমে যারা কাজ করছেন তারা যে কোনো জাতীয় দৈনিক পত্রিকার প্রতিনিধিদের তুলনায় সক্রিয় বলে আমার বিশ্বাস। কারণ বিয়ানীবাজার উপজেলার ছোটবড় কোনো সংবাদ বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমে নেই- এমন নজির খুবই কম। প্রশ্ন হতে পারে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমে সবধরনের সংবাদ থাকার পেছনে কী কারণ কাজ করেছে। এর সহজ উত্তর হল প্রয়োজনবোধ। পাঠকদের চাহিদা ও পাঠকদের সংবাদ সমস্যা-সমাধান ও পরিবেশের নিয়ন্ত্রণের জন্য প্রতিনিয়ত বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমে কর্মরতদের প্রেরণা কাজ করেছে। তাই বলা যায় প্রয়োজনবোধই বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমে নতুন নতুন প্রতিবেদন বা সংবাদ উদ্ভাবনের উৎস।

একজন সংবাদকর্মী হিসেবে বলতে দ্বিধা নেই- বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম দীর্ঘদিন ধরে জাতীয় দৈনিকে কর্মরত সাংবাদিকদের প্রাথমিক তথ্য প্রদানের বিষয়টি নিশ্চিত করছে নিরলসভাবে। বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমের মাধ্যমে বিয়ানীবাজার উপজেলায় কর্মরত সাংবাদিকরা তাদের কাজে গতিশীলতা পাচ্ছেন, পাশাপাশিভাবে তারা সংবাদ পরিবেশন করে সমাদৃত হচ্ছেন বৃহত্তর পাঠক সমাজে।

সাফল্যের সাত বছর শেষে অষ্টম বছরে পদার্পন করেছে এবি মিডিয়া গ্রুপ পরিচালিত বিয়ানীবাজার উপজেলার প্রথম বাংলা নিউজ পোর্টাল ‘বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম’। ‘নিরপেক্ষ নয়, সত্যের পক্ষে’- এই স্লোগান নিয়ে ২০১৪ সালের ৭ জুন নবযাত্রা শুরু করে স্থানীয় অনলাইন সংবাদমাধ্যম ‘বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম’। সাহিত্য-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য, রাজনীতি-প্রগতি আর প্রবাসী অধ্যুষিত জনপদ পঞ্চখণ্ড তথা বিয়ানীবাজারের শেকড়সংলগ্ন মানুষের মুখপত্র হয়ে ওঠার চ্যালেঞ্জ নিয়ে শুরু হয় এর নবযাত্রা। এই লক্ষ্য নিয়েই নানা চড়াই-উতরাই আর সীমাবদ্ধতা পেরিয়ে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম প্রতিনিয়ত ছুটছে খবরের পেছনে।

মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে মূলমন্ত্র করে বিয়ানীবাজার উপজেলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা সংবাদ অনুষঙ্গকে তুলে ধরার চেষ্টা করছে নিউজ পোর্টালটি। বাংলাদেশ ছাড়াও বিশ্বব্যাপী বিয়ানীবাজারবাসীর অর্জন, সাফল্য আর কৃতিত্বকে গুরুত্বের সাথে উপস্থাপনে সচেষ্ট রয়েছে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম।

আর বিগত সাত বছরে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম আন্তরিকতা ও সততার সাথে এই প্রচেষ্টা চালিয়ে গেছে। এক্ষেত্রে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম কতোটা সফল হয়েছে, তা কেবল এর পাঠকেরাই বিচার করতে পারবেন।

বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম এ জনপদের মাটি ও মানুষ সবার কথা বলতে চায়। সবার কর্মপন্থাকে মূল্যায়ণ করতে চায়। বিশ্লেষণমূলক ও গঠনমূলক খবরের মাধ্যমে বিয়ানীবাজারের সাফল্য-সম্ভাবনাকে দেশে-বিদেশে তুলে ধরতে চায়। একইসাথে মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য, রাজনীতি, বিনোদন, কৃষি, ব্যক্তিত্ব, ব্যবসা-বাণিজ্য, সাহিত্য-সংস্কৃতি প্রভৃতি বিষয়েই দায়িত্বশীল সংবাদ দিতে চায়। বর্ষপূর্তির এই দিনে এটাই পাঠকের প্রতি বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমের দায়বদ্ধতা। তবে এই দায়বদ্ধতার মধ্যেও ‘মাতৃভূমির স্বাধীনতা ও সার্বভৌমত্ব’, ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও প্রেরণা’, ‘ত্রিশ লাখ শহীদের সর্বোচ্চ আত্মত্যাগ’ এবং ‘সুখী-সমৃদ্ধ ও শোষণমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা’ এই চারটি ইস্যুতে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমের রয়েছে কঠিন পক্ষপাতিত্ব আর বিনম্র শ্রদ্ধা।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘সত্য যে কঠিন, কঠিনেরে ভালোবাসিলাম, সে কখনো করে না বঞ্চনা।’ কবিগুরুর উক্তিতে উজ্জীবিত হয়ে বিয়ানীবাজার নিউজ২৪ ডটকমও তার পাঠকদের এই প্রতিশ্রুতি দিতে চায়, সত্য তা যত কঠিনই হোক, বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম সত্যকেই তুলে ধরবে।

৮ম বর্ষে পদার্পনের এই শুভক্ষণে বিয়ানীবাজারসহ বিশ্বজোড়া এর অগণিত পাঠক ও শুভানুধ্যায়ীদের জানাচ্ছি আত্মিক শুভেচ্ছা ও অভিনন্দন।

লেখক- বার্তা সম্পাদক, বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম।

প্রাথমিকের শিক্ষা কার্যক্রম: গুগল মিটে ক্লাস নিচ্ছেন বিয়ানীবাজারের শিক্ষকরা