সিলেটের বিমানবন্দর এলাকাধীন বড়শালার নয়াবাজার এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে বাংলাদেশ সিভিল এভিয়েশন। পূর্বের দেয়া নোটিশ অনুযায়ী শনিবার (২০ আগস্ট) সকালে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, প্রতিরক্ষা বিভাগ থেকে সিভিল এভিয়েশন এই জায়গা পেয়েছে। তাই নিজেদের সম্পত্তি রক্ষায় নয়াবাজার এলাকায় পূর্বনোটিশ অনুযায়ী উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এছাড়া এই জায়গা সীমানাপ্রাচীর নির্মাণেরও পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

এদিকে, নোটিস প্রাপ্তির পর কিছুটা সময় চেয়েছিলেন ব্যবসায়ীরা , যাতে তারা দোকানের মালামাল সরাতে ও নিজেদের বকেয়া টাকা তুলতে পারেন সেজন্য। সেই সময় না পাওয়ায় নিজেদের হতাশার কথা জানিয়েছেন তারা।

প্রাপ্ত তথ্যে জানা যায়, স্বাধীনতা যুদ্ধের প্রায় দুই বছর পর থেকে বড়শালা নয়াবাজার চালু হয়। বাজারে শত শত দোকান রয়েছে। বাজারের কাঁচাবাজারের যে অংশ, সেটি সদর উপজেলা প্রশাসন থেকে প্রতি বছর লিজ দেওয়া হয়। এর বাইরে, বাজারের বাকি অংশের মালিকানা প্রতিরক্ষা বিভাগের। ব্যবসায়ীরা সেখান থেকে ইজারা নিয়ে বাজার পরিচালনা করতেন।

সম্প্রতি বাজারের ওই জায়গার নিয়ন্ত্রণভার প্রতিরক্ষা বিভাগ থেকে পায় সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। এরপর এই জায়গা ওসমানী বিমানবন্দরের আওতায় নিতে বাজারে উচ্ছেদ অভিযান চালানোর সিদ্ধান্ত নেয় তারা। বিষয়টি বাজারের ব্যবসায়ী সমিতিকে জানানো হয়। ব্যবসায়ীরা নিজেদের মালামাল সরিয়ে নিতে এবং বকেয়া টাকা তোলার সুযোগ পেতে কিছুটা সময় চেয়েছিলেন। গত বৃহস্পতিবার বাজারে তারা সমাবেশও করেন।

‌বিয়ানীবাজারের সামাজিক সংগঠন ‘পরিবর্তন’র পতাকা উন্মোচন ও সংবর্ধনা অনুষ্ঠিত