বিশ্বের রাজধানী খ্যাত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির কুইন্স ডিস্ট্রিক্ট ২৪ থেকে কাউন্সিলম্যান প্রার্থী হচ্ছেন বিয়ানীবাজারের সন্তান ফখরুল ইসলাম দেলোয়ার। আগামী ২০২১ সালে অনুষ্ঠিতব্য নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিষ্ট্রিক্ট ২৪ (জ্যামাইকা, ফ্রেসমেডো, ব্রায়ার উড ও কিউগার্ডেন) থেকে প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে তার। বর্তমান কাউন্সিলম্যান ররি লায়েন্সম্যানের দ্বিতীয়বারের মেয়াদ ২০২১ সালে শেষ হবে। তখন বাংলাদেশী অধ্যুষিত জ্যামাইকার মূলধারার নেতা ও কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ার কাউন্সিলম্যান প্রার্থী হতে পারেন বলে জানা গেছে।

জ্যামাইকা ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার দীর্ঘদিন কমিউনিটি সেবা দিয়ে আসছেন। নিউইয়র্কে বাংলাদেশীদের অন্যতম আদি ব্যবসা প্রতিষ্ঠান ফাতেমা ব্রাদার্স গ্রুপের পরিচালক ফখরুল ইসলাম আমেরিকান বাংলাদেশী বিজনেস এলায়েন্স (এবিবিএ)’র বর্তমান প্রেসিডেন্ট।

মূলধারায় তরুন প্রজন্মের নেতা ফখরুল ইসলাম দেলোয়ার জ্যামাইকা হাইস্কুল ও কুইন্স কলেজে লেখাপড়া করেছেন। কুইন্স ব্যুরোতে বিশেষ করে জ্যামাইকার যুব সমাজের অত্যন্ত জনপ্রিয় মুখ তিনি। ছাত্র জীবন থেকে ব্যবসায় সম্পৃক্ত। পুরো সময়টাই ব্যয় করেছেন জ্যামাইকাবাসীর সাথে। তিনি জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)’র কার্যকরী কমিটির একজন কর্মকর্তা।

এছাড়া বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব নিউইয়র্ক সহ বহু সামাজিক ও আঞ্চলিক সংগঠনের সম্পৃক্ত রয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রে সিলেট বিভাগের সর্ববৃহত সংগঠন জালালাবাদ এসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি ও বিয়ানীবাজার সমিতির নির্বাচিত সেক্রেটারি ছিলেন তিনি। ২০১৫ সালে নিউইয়র্কে অনুষ্ঠিত ফোবানার যুগ্ম সদস্য সচিবও ছিলেন তিনি।

মূলধারায় বাংলাদেশী হিসেবে সফল নেতৃত্ব ও সমাজকর্মের জন্য কংগ্রেশনাল প্রক্লোমেশনসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন কমিউনিটি নেতা ফখরুল ইসলাম দেলোয়ার। সফল নেতৃত্বের জন্য এই বছর জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি থেকে বৈশাখী সম্মাননা পান তিনি। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের হাত থেকে এই সম্মাননা গ্রহণ করেন। বিয়ানীবাজার উপজেলার কৃতি সন্তান ফখরুল ইসলাম দেলোয়র বিয়ানীবাজার উপজেলার মিডিয়া প্রতিষ্ঠান ‘এবি মিডিয়া গ্রুপ’র ম্যানেজিং ডিরেক্টর। এবি মিডিয়া গ্রুপ থেকে উপজেলার প্রথম অনলাইন পত্রিকা বিয়ানীবাজার নিউজ২৪ এবং ২৪ ঘন্টার টেলিভিশন এবি টিভি সম্প্রচারিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের বৃহত্তম রাজনৈতিক সংগঠন ডেমোক্রেটিক দলের একনিষ্ট কর্মী ফখরুল ইসলাম দেলোয়ারের নিউইয়কের্কর ইলেক্টেড অফিসিয়ালদের সাথে রয়েছে সুসম্পর্ক।

এদিকে, প্রার্থীতার বিষয়ে যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিক ফখরুল ইসলাম দেলোয়ার বলেন, বিগত প্রায় দুই যুগ ধরে আমি জ্যামাইকা কমিউনিটির সেবায় কাজ করছি। এই কমিউনিটিতেই আমার বেড়ে ওঠা। বাংলাদেশী কমিউনিটির অধিকার আদায়ে মূলধারার সাথে দীর্ঘদিন কাজ করে আসছি। তিনি আরো বলেন, নির্বাচন করবো কিনা তা, কমিউনিটির সিনিয়র নের্তৃবৃন্দের সাথে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবো। সকলের সম্মতি পেলে ডিসেম্বরে আনুষ্ঠানিক ঘোষণা দেবো। বিষয়টা এখনই চূড়ান্ত নয়। তবে নির্বাচন করার জন্য দীর্ঘদিন থেকে আমার বন্ধু ও শুভাকাঙ্খীরা পরামর্শ দিয়ে আসছেন। তাই সবার মতামত নিয়েই ডিসেম্বরে আনুষ্ঠানিক ভাবে জানাব। তবে এ ব্যাপারে বাংলাদেশী কমিউনিটির সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন।