করোনাভাইরাস কেড়ে নিচ্ছে একের পর এক প্রবাসী বাংলাদেশীদের প্রাণ। স্বজন ও প্রিয়জন হারিয়ে শোকাহত প্রবাসীদের কান্নার পরিধিও দীর্ঘ হচ্ছে। করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিয়ানীবাজারীসহ প্রবাসী বাংলাদেশিদের আক্রান্ত ও মৃত্যুর খবরে চরম আতঙ্ক বিরাজ করছে কমিউনিটিতে। স্থানীয় সময় রোববার (২২ এপ্রিল) পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে নিউইয়র্কে সর্বশেষ বিয়ানীবাজার উপজেলার ২২জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

২১ এপ্রিল দুপুর ৩টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নিউইয়র্কের একটি হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় আব্দুস সালাম মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তার বাড়ি উপজেলার কুড়ারবাজার ইউনিয়নে আঙ্গারজুর গ্রামের। তিনি কুড়ারবাজার ইউপির সাবেক সদস্য। এবি মিডিয়া গ্রুপের এমডি ও মূলধারার রাজনীতিক ফখরুল ইসলাম দেলোয়ারের শশুর এবং এবি মিডিয়া গ্রুপের সিও এন্ড ফাউন্ডার ও আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক রিজু মোহাম্মদের ফুফা শশুর। পরিবাবারিক সূত্রে জানা গেছে, আগামী বৃহস্পতিবার নিউজার্সির মুসলিম কবরস্থানে তাকে সমাহিত করার সম্ভাবনা রয়েছে।

গত ১৬ এপ্রিল স্থানীয় সময় দুপুর ১২টায় নিউইয়র্কের একটি হাসপাতালে করোনা (কোভিড-১৯) ভাইরাসে আক্রান্ত হয়ে আব্দুল হক উতুল মৃত্যুবরণ করেছেন। তার বাড়ি বিয়ানীবাজার পৌরশহরের কসবা গ্রামে। তিনি নিউইয়র্ক প্রবাসী বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ফারুকুল হকের বড় ভাই।

গত ৫ এপ্রিল ভোর সাড়ে ৪টার দিকে নিউইয়র্কের আলমাস্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আমেরিকায় বসবাসরত বাংলাদেশী কমিউনিটির প্রিয় মুখ ও মানবতার ফেরিওয়ালা নিউইয়র্কের ‘কামাল ভাই’ মৃত্যুবরণ করেন। ১০ এপ্রিল স্থানীয় সময় সকাল ১০টায় জানাযার নামাজ শেষে লং আইল্যান্ড ওয়াশিংটন মেমোরিয়াল পার্কে নিজের কেনা কবরে তাকে সমাহিত করা হয়। কমিউনিটির এই বিশিষ্ট নেতা স্বপরিবারে নিউইয়র্কের এলমহার্স্ট এলাকায় থাকতেন। তিনি এক ছেলে এবং এক মেয়ের জনক ছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ সোসাইটির সভাপতি ও এবিমিডিয়া গ্রুপের পরিচালক এবং  নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সহ সভাপতি। তাঁর বাড়ি বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের বাউরভাগ গ্রামে। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবক মরহুম জিয়া উদ্দিন আহমদ দীর্ঘদিন লাউতা ইউনিয়ন পরিষদের সদস্য ছিলেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে কামাল আহমদের পরিবার পাকবাহিনীর নির্যাতনের শিকার হয়েছিলেন।

বাংলাদেশ সোসাইটির সভাপতি ও এবি মিডিয়া গ্রুপের পরিচালক কামাল আহমেদের মতো একইদিন মারা গেছেন বিয়ানীবাজার খলিল চৌধুরী আদর্শ বিদ্যা নিকেতনের সাবেক শিক্ষক ফয়জুর রহমানের মাতা। নিউইয়র্কে পরিবারের সাথে তিনি বসবাস করতেন। করোনা ভাইরাস সংক্রমিত হয়ে নিকটস্থ একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

নিউইয়র্কের ওজনপার্কে বসবাসরত বিয়ানীবাজার পৌরসভার কসবা নাদুর গোষ্ঠির প্রবীণ মুরব্বী হাজী আকদ্দছ আলী গত ১ এপ্রিল ভোরে জ্যামাইকা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

এদিকে, করোনাভাইরাসে একের পর এক প্রবাসী বাংলাদেশির মৃত্যুর ঘটনায় কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। হাসপাতালে নেয়ার পর অনেকেই করোনা আক্রান্ত কি না, জানতেও পারছেন না। পরিস্থিতি নাজুক হচ্ছে। ঘরে ঘরে লোকজন ফোন করে একে অন্যের খোঁজ নিচ্ছেন। কেউ কিছু করতে পারছেন না। চরম অসহায় বাস্তবতায় লোকজনের বাঁচার আর্তি চারদিকে। মৃত্যুর কাছে এভাবে হেরে যাওয়া মানুষগুলোর প্রতি শ্রদ্ধা জানানো ছাড়া যেন আর কিছুই করার নেই কারো।

প্রসঙ্গত, মঙ্গলবার পর্যন্ত ক‌রোনা ভাইরা‌সে দেশটিতে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৫ হাজার ৩৪৩ জনে। আর করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লক্ষ ১৯ হাজার ১৭৫ জন।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-