করপোরেট নাম পরিবর্তন করল বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ‘ফেসবুক ইনকরপোরেশন’। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির নতুন করপোরেট নাম ঘোষণা করেন ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। নতুন নাম ‘মেটা ইনকরপোরেশন’।

তবে মূল প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হলেও ফেসবুক আগের নামেই থাকবে। নতুন করপোরেট নামে পরিচালিত হবে কোম্পানির যাবতীয় ব্যবসায়িক কার্যক্রম। খবর দ্য ভার্জ, এএফপি ও বিবিসির

জাকারবার্গ এদিন ফেসবুক কর্মীদের বাৎসরিক ‘কানেক্ট’ সম্মেলনে নতুন নাম নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের নতুন অধ্যায়ের পরিচিতি নিয়ে অনেক চিন্তাভাবনা করেছি। আমরা এখন এই প্রতিষ্ঠানকে বিশাল ভার্চুয়াল প্রতিষ্ঠান হিসেবে দেখছি।’

তিনি বলেন, ‘সামাজিক ইস্যুগুলোর সঙ্গে লড়াই করে আমরা অনেক কিছু শিখেছি। এবার আমাদের শেখা সবকিছু দিয়ে পরের অধ্যায়ে যাওয়ার সময় এসে গেছে।’ ফেসবুক প্রতিষ্ঠাতা আরও বলেন, ‘আমাদের অ্যাপস এবং সেগুলোর ব্রান্ড আগের নামেই থাকবে। সেখানে কোনো পরিবর্তন হবে না। মূল কোম্পানির নাম পরিবর্তন হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষকে এক সুতোয় গাঁথতে আমাদের লক্ষ্য একই থাকবে।’ তিনি জানান, এটি মানুষের সংযুক্তি, বিভিন্ন কমিউনিটি খুঁজে পাওয়া এবং ব্যবসা বাড়াতে সহায়তা করবে।

বেশ কিছুদিন ধরেই নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে নতুন করে ব্রান্ডিং করতে চাইছিলেন জাকারবার্গ, যেখানে ফেসবুক শুধু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে থাকবে না। এবার সে পথে হাঁটতেই নাম পরিবর্তন করলেন তিনি। ।

সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি থেকে মেটাভার্স কোম্পানিতে রূপান্তরে এরইমধ্যে ইউরোপে ১০ হাজার কর্মী নিয়োগ দিয়েছে ফেসবুক, যারা গ্রাহকদের জন্য ভার্চ্যুয়াল রিয়েলিটি গ্লাস তৈরি করছেন।

মেটাভার্স হলো ভার্চ্যুয়াল পৃথিবী। ইন্টারনেটের মাধ্যমে ব্যবহারকারী এর সঙ্গে যুক্ত হবেন। এখানে থাকবে বাস্তবতার সঙ্গে ডিজিটালের সংমিশ্রণ। এ কারণে এই জগতকে আরও জীবন্ত মনে হবে।

ফেসবুকের রয়েছে ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় কিছু অ্যাপ। কোম্পানি নীতিমালা অনুযায়ী এগুলো নতুন নামের কোম্পানির অধীনে চলে যাবে এবং নাম থাকবে আগেরটাই।

ফেসবুক এমন এক সময় করপোরেট নাম পরিবর্তন করল যখন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় ঘাটতি নিয়ে সমালোচনার শিকার হচ্ছে। ব্যবসায়িক কৌশল নিয়ে যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান সরকারি তদন্তের মুখে পড়ছে হচ্ছে।

তাছাড়া, সম্প্রতি ফেসবুকের কয়েকজন কর্মী চাকরি ছাড়ার পাশাপাশি প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ নানা তথ্য–উপাত্ত ফাঁস করে দেওয়ায় ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছে ফেসবুক। সিএনএন, এনবিসিসহ ১৭টি সংবাদমাধ্যম এক হয়ে ফাঁস হওয়া ওইসব নথি পর্যালোচনা করে প্রকাশ করেছে ‘দ্য ফেসবুক পেপারস’।

২০০৪ সালে ‘ফেসবুক ইনকরপোরেশন’ প্রতিষ্ঠা করেন মার্ক জাকারবার্গ। সেটাই এখন ‘মেটা ইনকরপোরেশন’ হয়ে গেল। প্রতিষ্ঠানটি ২০১২ সালে ছবি ও ভিডিও শেয়ার করার অ্যাপ ইনস্টাগ্রাম কিনে নেয়। এরপর ২০১৪ সালে কিনে নেয় কথা, বার্তা ও ছবি আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ।