বহুল প্রচারিত খবরের কাগজ ‘দৈনিক সমকাল’-এর সম্পাদকের দায়িত্ব লাভ করলেন বিয়ানীবাজারের সূর্যসন্তান মুস্তাফিজ শফি। গত সোমবার সমকাল সম্পাদক গোলাম সারওয়ার মৃত্যুবরণের পর দিন মঙ্গলবার থেকে দৈনিকটির ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে তার উপর দায়িত্ব অর্পিত হয়।

মুস্তাফিজ শফি সাংবাদিকতা শুরু করে তাঁর নিজ উপজেলা বিয়ানীবাজার থেকে। এরপর সিলেটে দীর্ঘদিন কাজ করার পর তিনি ঢাকাগামী হন। আজকের কাগজ, প্রথম আলোসহ বিভিন্ন দৈনিক পত্রিকার কাজ করেছেন প্রতিভাবান এ সাংবাদিক। তাঁর স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয় পাঠ্যের অন্তর্ভুক্ত। প্রথম আলো থেকে দৈনিক আমার দেশ পত্রিকার বার্তা সম্পাদক পদে যোগ দেন। একই পদে দৈনিক সমকালে যোগ দেয়ার পর নির্বাহী সম্পাদক পদে পদোন্নতি পান। তিনি দৈনিক কালের কন্ঠের নির্বাহী সম্পাদক পদে যোগ দেন ২০০৯ সালে। পরবর্তীতে ২০১২ সালে আবারও সমকালের নির্বাহী সম্পাদক পদে যোগ দেন। উল্লেখ্য, বাংলাদেশের জাতীয় দৈনিকগুলোর সর্বকনিষ্ট নির্বাহী সম্পাদক – তিনি এ অভিধায় অভিষিক্ত হয়েছেন অনেক আগেই।  দৈনিক সমকাল পত্রিকা নির্বাহী সম্পাদকের দায়িত্বে থাকাবস্থায় পত্রিকার সম্পাদক বরণ্য সাংবাদিক গোলাম সারওয়ার১৩ আগস্ট ইন্তেকাল করলে তিনি ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

মুস্তাফিজ শফি ১৯৭১ সালের ২০ জানুয়ারি বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের আস্টসাঙ্গন গ্রামে জন্মগ্রহণ করেন। এ অঞ্চলের বিশিষ্ট ব্যবসায়ী মরহুম শফিক উদ্দিন আহমেদের কনিষ্ট সন্তান তিনি।

অনুসন্ধনী সাংবাদিকতার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতামূলক যে কয়েকটি গুরুত্বপূর্ণ পুরস্কার রয়েছে, ইতিমধ্যে পেয়েছেন তার প্রায় সবগুলোই। এর মধ্যে ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ ( টিআইবি), ঢাকা রিপোটার্স ইউনিটি, রোটারি ইন্টারন্যশনাল, লায়ন্স ক্লাব ও ইউনেস্কো ক্লাব মিডিয়া এওয়ার্ড উল্লেখযোগ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ানো হয়েছে তার পুরস্কারপ্রাপ্ত একাধিক প্রতিবেদন।

মুস্তাফিজ শফি নব্বয়ের দশকের কবি, সক্রিয় রয়েছেন শিশু সাহিত্যেও। এছাড়া সংগঠক হিসেবেও তিনি সক্রিয়। নিজের প্রতিষ্ঠিত সৃজনশীল মিডিয়াকর্মীদের প্রতিষ্ঠান ‘রূপকথা’ পেয়েছে জাতিসংঘের গোল্ড সিড এ্যাওয়ার্ড ২০০৯।

এদিকে, পঞ্চখন্ডের এ সূর্যসন্তান বহূল প্রচারিত খবরের কাগজ দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পাওয়ায় আনন্দ-উল্লাসে ভাসছেন বিয়ানীবাজারবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্নভাবে জানাচ্ছেন শুভেচ্ছা ও অভিনন্দনবার্তা।