‘‘তোমার কুঞ্জ-পথে যেতে, হায়!
চমকি’ থামিয়া যাবে বেদনায়
দেখিবে, কে যেন ম’রে পরে আছে
তোমার পথের ধূলিতে।
তবু আমারে দেব না ভুলিতে।
আমি চিরতরে দূরে চলে যাব,
তবু আমারে দেব না ভুলিতে।’’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার উপরোক্ত পঙ্কিমালার রেশ ধরেই সূচনা হতে পারে বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোরের অষ্টম বর্ষে পদার্পনের এই বিশেষ নিবন্ধের। পবিত্র আল কোরআনে বলা হয়েছে- ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’ ক্ষণস্থায়ী এই জীবনের শেষে মানুষ বেঁচে থাকে তার কর্মে, তার দৃষ্টান্তে, তার সফলতায়। একজীবনে সফল মানুষরা রেখে যায় বহু অমোঘ স্মৃতি চিহৃ। তাইতো মানবতার কবি নজরুল দৃপ্ত কণ্ঠে বলে গেছেন- ‘‘আমি চিরতরে দূরে চলে যাব, তবু আমারে দেব না ভুলিতে।’’

স্বপ্নের প্রতিষ্ঠান বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর হাঁটি হাঁটি পা পা করে আজ অষ্টম বর্ষে পা দিয়েছে। শূণ্য থেকে আজ প্রতিষ্ঠানটি একটি শক্ত ভিতের ওপর দাঁড়াতে শুরু করেছে। যেই মুহূর্তে বিয়ানীবাজারের প্রথম ২৪ ঘন্টার অনলাইন নিউজ পোর্টাল হিসেবে দেশ ও প্রবাসের অগণিত পাঠকের প্রিয় হয়ে উঠেছে, ঠিক তখনই আমরা শোকের এক সাগর পাড়ি দিয়ে বেদনার বালুকাবেলায় দাঁড়িয়ে স্মরণ করছি প্রতিষ্ঠানের অন্যতম প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল আহাদ (এম সিন উদ্দিন) কে। তিনি সম্প্রতি মহান আল্লাহ রাব্বুল আলামিনের ডাকে আমাদের সবাইকে ছেড়ে অনন্ত জীবনের পথে পাড়ি দিয়েছেন। আমি তার রুহের মাগফেরাত কামনা করছি।

গত বছর অর্থাৎ ২০২০ সালে আমরা হারিয়েছি বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর তথা এবি মিডিয়া গ্রুপের অন্যতম পরিচালক ও উপদেষ্টা এবং যুক্তরাষ্ট্র প্রবাসীদের প্রিয় মুখ মরহুম কামাল আহমেদকে। বর্ষপূতির এই মুহুর্তে তাঁকেও বিশেষভাবে স্মরণ করে মরহুমের রুহের মাগফেরাত কামনা করছি। এই দুই গুনী ব্যক্তির শূন্যস্থান কোনভাবেই পূরণ করার নয়। তবে তাদের দেখানো পথ, তাদের দেয়া সাহস ও দিকনির্দেশনায় আমরা সামনের দিকে এগিয়ে যাব- এটাই আমাদের পাথেয়।

এবি মিডিয়া গ্রুপের প্রথম উদ্যোগ এবং বিয়ানীবাজার উপজেলার প্রথম অনলাইন পত্রিকা বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর যাত্রা শুরু করে ২০১৪ সালে। সীমান্তবর্তী প্রত্যন্ত একটি উপজেলা থেকে প্রতি মুহুর্তের আপডেট খবর দিতে পেশাদার সাংবাদিকদের নিয়ে একটি নিউজ পোর্টাল চালু করা খুব দুরুহ একটি কাজ ছিল। প্রতিষ্ঠাতা হিসেবে আমার স্বপ্ন ও ভাবনাগুলোকে বাস্তবায়নে দিনরাত কাজ করেছেন মরহুম আবদুল আহাদ এবং এবি টিভির সিওও আহমেদ ফয়সাল। সেই শুরুর দিনগুলোর কথা, শূণ্য থেকে শুরুর কথা ভাবলেই বার বার উঠে আসে মরহুম আবদুল আহাদের নাম। একজন পেশাদার ও দক্ষ সাংবাদিক এবং পরিকল্পক হিসেবে তিনি স্বপ্নের অনলাইন পত্রিকাটির সফল যাত্রা শুরু করতে মূল্যবান পরামর্শ, শ্রম এবং সার্বক্ষণিক তদারকি করেছেন।

সবার সম্মিলিত প্রয়াস, প্রচেষ্টা ও পেশাদারিত্বের ফল হিসেবে বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর আজ একটি দৃষ্টান্ত। আজ একটি সফল প্রতিষ্ঠান হিসেবে দাঁড়িয়েছে উপজেলা পর্যায় থেকে পরিচালিত এই অনলাইন পোর্টালটি। শুধু সিলেট বা পূর্ব সিলেট নয়- ঢাকার অনেক জাতীয় পত্রিকা ও সংবাদ সংস্থাও আমাদের পোর্টাল থেকে খবর সংগ্রহ করে থাকে। বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোরের পাঠক আজ সিলেটের গণ্ডি পেরিয়ে সারাদেশ এবং প্রবাসে ছড়িয়ে রয়েছেন।

প্রবাসী অধ্যূষিত বিয়ানীবাজার উপজেলা শুধু নয়, পূর্ব সিলেট, সিলেট বিভাগ এবং বিশেষ ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সংবাদ সবার আগে বা অনেকের আগে পরিবেশন করে প্রশংসা কুড়িয়েছে বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর। পূর্ব সিলেটের মানুষের সুখ, দুঃখ, সফলতা, ব্যর্থতা, অপরাধ পরিক্রমা, রাজনীতি, অর্থনীতি থেকে নাড়ীর খবর বা হাড়ির খবর পরিবেশনে বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর সদা সচেষ্ট। তরতাজা ও নিত্যনতুন খবর পরিবেশনে অনলাইন সংবাদপত্রটির স্থানীয় সাংবাদিকরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

এই সাত বছরে সাংবাদিকতার বহুমাত্রিক গতানুগতিক সমালোচনার বাইরে থাকাটাও আমাদের একটি বিশেষ সাফল্য বলে মনে করি। কারণ, সাংবাদিকতার নামে অপসাংবাদিকতার অভিযোগ এখন চারদিকে। ঠিক সেই সময়ে বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোরে কর্মরত সাংবাদিকরা সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে সবার আস্থা অর্জন করেছেন। এজন্য তারা বিশেষ ধন্যবাদ পাওয়ার যোগ্য। আমি তাদের সততা ও শ্রমকে বিশেষ এই দিনে সম্মান জানাতে চাই।

এবি মিডিয়া গ্রুপের আরেকটি প্রতিষ্ঠান বৃহত্তর সিলেট বিভাগের প্রথম ও একমাত্র ২৪ ঘণ্টার আইপি টেলিভিশন এবিটিভি। যে টিভিটিও ইতোমধ্যে দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা পেয়েছে। ঠাঁই করে নিয়েছে অনলাইন টেলিভিশনের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম জাগো বিডির মতো প্লাটফর্মে। ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো প্রবাসী ঘরে বসে দেখতে পারছেন এবিটিভি। যাত্রাকাল থেকে আজ অবধি বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর এবং এবি মিডিয়া গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এবিটিভিকে পাঠক-দর্শকরা আপন করে নিয়েছেন। বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোর এবং এবিটিভিও চেষ্টা করে যাচ্ছে পূর্ব সিলেটের মানুষের স্বপ্নের সারথি হয়ে সুখে-দু:খে সবার আগে সব খবর তুলে আনার। এবি মিডিয়া গ্রুপের মূল উদ্দেশ্যই হলো পূর্ব সিলেট ও বিদেশে ছড়িয়ে থাকা এ অঞ্চলের হাজারো প্রবাসীর সুখ-দুঃখ, সাফল্যগাঁথা ও সমস্যা-সম্ভাবনা তুলে ধরার।

আগেও বলেছি, গত দুই বছরে আমাদের শোকের সাগরে ভাসিয়ে চলে গেছেন বিয়ানীবাজার নিউজ টোয়েন্টিফোরের অন্যতম প্রতিষ্ঠাতা আবদুল আহাদ এবং অন্যতম পরিচালক ও উপদেষ্টা জনাব কামাল আহমেদ। তাদের হারানোর শোককে শক্তিতে পরিণত করতে চাই। পরিশেষে এতটুকুই বলতে চাই, তাদের শূণ্যতা আমার দায়িত্ববোধ ও প্রতিশ্রুতির জায়গা আরও বাড়িয়ে দিয়েছে। তাদের শোককে শক্তি আর সাহসে রুপান্তর করে এবি মিডিয়া গ্রুপকে এগিয়ে নিয়ে যেতে চাই স্বপ্নের শিখরে। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভলগ্নে এই জোরদার অঙ্গীকার আমাকে ব্যক্তিগতভাবে আরও শক্তিশালী করেছে। তাদের দেখানো পথ আলোকিত করে সবাইকে সাথে নিয়ে এগিয়ে যেতে পারব- এ আমার দৃঢ় বিশ্বাস।

প্রতিষ্ঠালগ্ন থেকে পাঠক, দর্শক ও শুভাকাঙ্ক্ষীরা যেভাবে আপন করে নিয়েছেন এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠানগুলোকে, প্রত্যাশা আগামীতেও ঠিক এভাবে পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী ও অষ্টম বর্ষে পদার্পনের এই লগ্নে পাঠক, সংবাদদাতা, বিজ্ঞাপনদাতা, পৃষ্ঠপোষক, পরিচালকবৃন্দ এবং এবি মিডিয়া গ্রুপ পরিবারের সবার জন্য অফুরান শুভকামনা রইলো।

লেখক- ফাউণ্ডার এন্ড সিইও, এবি মিডিয়া গ্রুপ।

বিয়ানীবাজার ইনডোরে ইউএসএ ওজন পার্ক দ্বৈত ও একক ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন