সমুদ্র পথে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ বড়লেখার জুয়েল আহমদ (২৩) সন্ধানে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে তার পরিবার। জুয়েলের খোঁজ না পেয়ে তার পরিবারে চলছে শোকের মাতম। জুয়েল আহমদ উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের ছাতারখাই গ্রামের জামাল উদ্দিনের ছেলে।

জুয়েলের পরিবার জানিয়েছে, গত ৯ মে তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবির পর থেকে জুয়েলের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। নৌকাডুবির পর থেকে এখন পর্যন্ত জুয়েলের কোনো খোঁজ না পাওয়ায় চরম উৎকণ্ঠায় রয়েছেন স্বজনরা। পরিবারের ধারণা, ইতালি যাবার জন্য জুয়েল ওই নৌকাতে ছিলেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দেয়া সর্বশেষ তথ্যে, নৌকাডুবিতে নিহতদের মধ্যে ২৭জন বাংলাদেশি ছিলেন। এর মধ্যে ১৯জনই সিলেটের বিভিন্ন এলাকার। আর উদ্ধার হওয়া বাকি ১৬ জনের মধ্যে ১৪জনই বাংলাদেশী। তবে এই দুটি তালিকায় বড়লেখার জুয়েলের নাম পাওয়া যায়নি।

জুয়েলের বাবা জামাল উদ্দিন কান্নাজড়িত কণ্ঠে এ প্রতিবেদককে বলেন, আমার ছেলে জুয়েলকে ইতালিতে নেওয়ার কথা বলে বড়লেখা উপজেলার বেয়ালীয়া গ্রামের এক ব্যক্তির মাধ্যমে বিয়ানীবাজার উপজেলার দালাল বদরুল ইসলাম ৮ লাখ ২০ হাজার টাকা নেন। তারা প্রথমে আমার ছেলে জুয়েলকে লিবিয়ায় পাঠায়। কথা ছিল সেখান থেকে তাকে ইতালিতে পাঠানো হবে। কিন্তু দেড় বছরেও আমার ছেলেকে তারা ইতালিতে পাঠাতে পারেনি। অবশেষে লিবিয়ায় থাকা অবস্থায় জুয়েলের এক বন্ধুর মাধ্যমে বিশ্বনাথ উপজেলার পারভেজ নামে আরেক দালালের সঙ্গে পরিচয় হয়। পারভেজ ইতালিতে থাকেন। সেও আমার ছেলেকে ইতালি নেওয়ার জন্য আড়াই লাখ টাকা নিয়েছে। গত বছরের ডিসেম্বর মাসে আমি বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের পারভেজের বাবা রফিক উদ্দিনের হাতে নগদ আড়াই লাখ টাকা দিয়েছি।’

জামাল উদ্দিন আরো জানান, ১০ মে ইতালিতে যাওয়ার পথে ভূমধ্যসাগরে যে নৌকাডুবি হয়েছে, সেটিতে তার ছেলে জুয়েলও ছিল। ঘটনার আগের দিন জুয়েল তাকে ফোন করে জানিয়েছিলেন, যে নৌকা করে সে ইতালির উদ্দেশ্যে রওয়ানা করছে। তিনি জানান, ইতিমধ্যে তিনি বাংলাদেশের একটি অ্যাম্বেন্সির সঙ্গে অনেকবার মুঠোফোনে যোগাযোগ করেছেন। তারা বলেছে, তারা জুয়েলের খোঁজ নিচ্ছে, পেলে তাকে জানাবে। এসময় তিনি ছেলেকে উদ্ধার করে জীবিত অথবা মৃত তার কাছে পৌছিয়ে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট সহযোগিতা কামনা করেন।

এদিকে, জামাল উদ্দিন ছেলে জুয়েল নিখোঁজের ঘটনায় জড়িতদের নামোল্লেখ করে গত ৩ জুন বড়লেখা থানায় মামলা দায়ের করেছেন।