জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত কলেজগুলোর মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার মনোভাব সৃষ্টির লক্ষ্যে দ্বিতীয়বারের মতো কলেজ র‌্যাংকিং প্রকাশ করলো জাতীয় বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর ধানমণ্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং ২০১৬’ ঘোষণা করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‌্যাংকিং-২০১৬ এ ৫৯.২১ স্কোর করে সিলেট অঞ্চলের সেরা কলেজ হয়েছে ঐতিহ্যবাহী মুরারিচাঁদ(এমসি) কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‌্যাংকিং’১৫ তে সিলেট অঞ্চলের কলেজগুলোর মধ্যে ১০০ নম্বরের মধ্যে ৫৮ স্কোর করে সেরা হয়েছিলো এমসি কলেজ। গেলো বারের ধারাবাহিকতায় এবারও জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত স্নাতক(সম্মান) ও মাস্টার্স পর্যায়ের কলেজগুলোতে ১০০ স্কোরের মধ্যে ৫৯.২১ স্কোর করে সিলেট অঞ্চলের সেরা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন এমসি কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ।

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‌্যাংকিং’১৫ এ ১০০ স্কোরের মধ্যে ৫৮ পেয়ে শীর্ষ দশ ও আঞ্চলিক পর্যায়ে সেরা কলেজ হওয়ায় এমসি কলেজ বিগত বছরের চেয়ে ১.২১ স্কোর বেশী করলেও অবস্থানের দিক দিয়ে এবার হয়েছে পনেরতম।

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‌্যাংকিংয়ে সংশ্লিষ্ট কলেজের অবকাঠামো, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের মান, পরীক্ষার ফলাফল, গ্রন্থাগারের সংগ্রহ, আইসিটি সাপোর্ট, সহপাঠ কার্যক্রমসহ ৩১টি সূচকে ১০০ নম্বরের রেখে কলেজগুলোর র‌্যাংকিং করা হয়।

দ্বিতীয়বারের মতো প্রকাশ করা জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‌্যাংকিংয়ে বিগত বছরের ধারাবাহিকতায় সাফল্য দেখিয়ে ১০০ স্কোরের মধ্যে ৬৮.১৬ স্কোর করে এবারও দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত কলেজ গুলোর মধ্যে সিলেট অঞ্চলে সেরা হওয়া এমসি কলেজের পরের অবস্থানে থাকা কলেজ গুলো হলো হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজ (৫৮.৯৬), সিলেট সরকারি মহিলা কলেজ (৫৬.৮৬), মৌলভীবাজার সরকারি কলেজ, মৌলভীবাজার (৫২.৭২), সুনামগঞ্জ সরকারি কলেজ, সুনামগঞ্জ (৫১) ও মদনমোহন কলেজ, সিলেট (৫০.৭৪)।